ইনসাইড পলিটিক্স

হঠাৎ বিএনপিতে চাঞ্চল্য


প্রকাশ: 30/11/2023


Thumbnail

ম্রিয়মাণ, প্রাণস্পন্দনহীন বিএনপিতে হঠাৎ করেই চাঞ্চল্য দেখা গেছে। বিএনপির আন্দেলনের কর্মসূচিতে জনগণের সারা নেই। আজ (৩০ নভেম্বর) বিএনপি ১২ ঘন্টার হরতাল পালন করেছে। কিন্তু, এই হরতালে জনজীবন ছিল রীতিমত স্বাভাবিক। শুধুমাত্র দূরপাল্লার বাস এবং শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া হরতালের কোন প্রভাব কোথাও পড়েনি। কিন্তু, তারপরও হঠাৎ করেই বিএনপিতে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বিএনপির নেতারা, যারা আত্মগোপন করেছিল তারা আবার সামনে বেড়িয়ে এসেছেন। বিএনপির নেতাদের মধ্যে তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। হঠাৎ করেই তারা আশাবাদী মনোভাব দেখাচ্ছেন। বিএনপির এই চাঞ্চল্যের কারণ কি?

বিএনপির বিভিন্ন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, তারা বাইরে থেকে আবার সংকেত পাচ্ছেন। মাঝখানে তাদের সংকেত বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু, এখন তারা আবার নতুন করে সংকেত পাচ্ছেন। বিভিন্ন আন্তর্জাতিক মহল থেকে আবার বাংলাদেশের নির্বাচন নিয়ে সরব পর্যবেক্ষণ লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমবিষয়ক মেমোরেন্ডাম এবং এ ব্যাপারে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার কমার্সের বার্তা বিএনপির চাঞ্চল্যের অন্যতম একটি প্রধান কারণ। 

বিএনপি নেতারা মনে করছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র সবকিছু মেনে নিয়েছে বলে যেটা বলা হচ্ছে সেটার সবকিছু আসলে সঠিক নয়। মার্কিন যুক্তরাষ্ট্র সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেবে এবং সরকার শেষ পর্যন্ত নির্বাচনের বৈতরণী পার হতে পারবে না। 

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গতকাল (২৯ নভেম্বর) নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং এই সাক্ষাৎকারের সময় ইইউর পক্ষ থেকে বাংলাদেশের নির্বাচন সারা বিশ্ব পর্যবেক্ষণ করছে, এমন একটি বার্তা দেওয়া হয়েছে। এই বার্তার ফলে আগামী নির্বাচনের ব্যাপারে আন্তর্জাতিক আগ্রহ যে রয়েছে এবং নির্বাচনে কারচুপি বা অনিয়ম হলে তা যে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতা পাবে না, এটি সুস্পষ্ট হয়েছে। এই রকম একটি বার্তাও বিএনপির মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করছে।

বিএনপির নেতারা মনে করছেন, আর যাই হোক সরকার বর্তমান বাস্তবতায় একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে পারবে না। বিএনপির একজন নেতা বলেছেন যে, আওয়ামী লীগের যারা মনোনয়ন পেয়েছে, যারা পাননি তারা সবাই রীতিমতো মল্লযুদ্ধে লিপ্ত হয়েছেন। এবার নির্বাচন হবে অনেকটা ফ্রিস্টাইল নির্বাচন এবং এরকম একটি নির্বাচন কোনভাবেই আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা পাবে না। কাজেই বিএনপির আন্দোলনের শেষ মুহূর্তে একটি বিজয় আসবে বলেও তারা মনে করছেন। এছাড়াও নির্বাচনে যেভাবে প্রার্থীর হিড়িক পড়ে গেছে এবং ফ্রিস্টাইলভাবে আওয়ামী লীগের নেতাকর্মীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাড়াচ্ছেন, সেটাও বিএনপির চাঞ্চল্যে বড় একটি কারণ।

তারা মনে করছেন, এর ফলে আওয়ামী লীগ সংগঠন দুর্বল হয়ে পড়বে, আওয়ামী লীগ বিভক্ত হবে, আওয়ামী লীগ নিজেদের মধ্যেই খুনোখুনী করবে। আওয়ামী লীগের মধ্যে যে বিভক্তির ক্ষত তৈরি হবে সেই ক্ষত মুছে ফেলার ক্ষমতা কারও নেই বলেই বিএনপির অনেকে মনে করছেন। আর এরকম একটি পরিস্থিতির মধ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচন হলেই সরকার পাঁচ বছর ক্ষমতায় থাকবে, এমন বাস্তবতা নেই বলে বিএনপির নেতারা মনে করছেন। আর এ কারণে তাদের মধ্যে আবার নতুন করে উচ্ছ্বাস এবং উত্তেজনা লক্ষ্য করা যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭