ইনসাইড পলিটিক্স

শাহজাহান ওমরের পর আর কি চমক আসছে?


প্রকাশ: 30/11/2023


Thumbnail

২০২৪ সালের ৭ জানুয়ারির নির্বাচনের সর্বশেষ চমকের নাম শাহজাহান ওমর। একটি নাশকতার মামলায় গ্রেপ্তার হয়ে তিনি  কারাগারে ছিলেন। সেখান থেকে গতকাল তার জামিন হয়। আজ তিনি একটি নাটকীয় অবিশ্বাস্য ডিগবাজি দিয়ে আওয়ামী লীগে প্রবেশ করেছেন এবং আওয়ামী লীগের মনোনয়নও নিয়েছেন। ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন বজলুল হক হারুন। তার বদলে শাহজাহান ওমরের এই মনোনয়ন সকলকে হতবাক করে দিয়েছে। 

বিএনপির নেতারা চিন্তাও করতে পারেননি কারান্তরীণ একজন নেতার সাথে আওয়ামী লীগের সমঝোতা করতে পারে এবং তিনি বিএনপি ত্যাগ করে নৌকায় চড়তে পারেন। শাহজাহান ওমর ছিলেন সেই ব্যক্তি যিনি মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে অবতার বলে উল্লেখ করেছিলেন। তিনি গত কিছুদিন ধরেই রাজনীতিতে সোচ্চার ছিলেন এবং সরকারের বিরুদ্ধে তীব্র ভাষায় সমালোচনা করতেন। ২৮ অক্টোবর বিএনপির তাণ্ডব নাশকতার পর শাহজাহান ওমরকে গ্রেপ্তার করা হয়েছিল। গ্রেপ্তার হওয়ার পর সরকারের সঙ্গে তিনি কিভাবে সমঝোতা করলেন, কিভাবে তার জামিন হল এক বিস্ময়। এখন বিএনপি নেতারা বলছেন, কাউকেই আর বিশ্বাস করা যায় না। কারণ কারান্তরীণ একজন নেতার সাথে যদি আওয়ামী লীগ দর কষাকষি করে সমঝোতায় পৌঁছাতে পারে তাহলে কেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে নয়, কেন মির্জা আব্বাসের সঙ্গে নয়। আজ যখন শাহজাহান ওমর আওয়ামী লীগে যোগদান করেছেন। নৌকা প্রতীক নিয়েছেন তখন বিএনপির মধ্যে তোলপাড় শুরু হয়েছে। যদিও শাহজাহান ওমর আওয়ামী লীগে যোগদানের পর তার প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের থেকে বহিষ্কার করা হয়েছে। কিন্তু তাতে কি? তিনি তো হালুয়া রুটি ঠিকই পেয়েছেন। 

প্রশ্ন উঠেছে, যারা জেলে আছেন, তারা সবাই কি সংগ্রামী? সবাই কি তাহলে সরকারের বিরুদ্ধে নাকি নিরাপদ দূরত্বে অবস্থায় জেলে থেকে তারা সরকারের সঙ্গে এক ধরনের সমঝোতা করছেন? সবাই যে নির্বাচনে যাবার জন্য সমঝোতা করবেন বা নৌকা প্রতীক পাওয়ার জন্য সমঝোতা করবে না এমনটি নয়। অনেকে নীরবতা পালনের জন্য, অনেকে বিএনপিকে কক্ষচ্যুত করার জন্য সমঝোতা করতে পারেন এবং সে ধরনের সমঝোতা যে হচ্ছে না তা বিএনপি এখন কিভাবে হলফ করে বলবে? 

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, আজ বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের মামলার রায় দেওয়ার কথা ছিল। কিন্তু সেই রায়ের তারিখ ১২ ডিসেম্বর পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। এটিও কোন সমঝোতার আলামত কি না তা নিয়েও গুঞ্জন শুরু হয়েছে। বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগারে আছেন। কারাগারে থাকা অবস্থায় তার সাথে সরকারের কোনরকম আলাপ আলোচনা বা সমঝোতা হচ্ছে কি না তা নিয়েও এখন আলোচনা চলছে। 

বিএনপির একজন নেতা বলছেন, পরিস্থিতি এখন এমন দাঁড়িয়েছে যে, কেউ কাউকে বিশ্বাস করতে পারছে না। আর যেভাবে শাহজাহান ওমর বিএনপি থেকে আওয়ামী লীগে যোগ দিলেন সেভাবে যদি বিএনপির নেতারা দল ভাঙেন বা নিষ্ক্রিয় হয়ে যান তাহলে আওয়ামী লীগের জন্য একটি নির্বাচন করা কোন কঠিন ব্যাপার হবে না। আর এরকম একটি নির্বাচন করার জন্যই আওয়ামী লীগ যে নানা কৌশল নিচ্ছে সেই কৌশলের কাছে বিএনপি বারবার মার খাচ্ছে। শাহজাহান ওমরের চমকের পর বিএনপি আরেকবার ব্যাকফুটে চলে গেল। কারণ বিএনপি এতদিন ধরে বলছিল তাদের বড় কোন নেতাই দলত্যাগ করবেন না। কিন্তু সেই জায়গায় শাহজাহান ওমরের নৌকায় জায়গা করে নেওয়া বিএনপির জন্য একটি বড় হোঁচট।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭