ইনসাইড গ্রাউন্ড

টেস্টে বাংলাদেশের সেরা স্পিনার হতে পারেন তাইজুল


প্রকাশ: 01/12/2023


Thumbnail

বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যে দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট চলছে সিলেটে। এই টেস্টে বাংলাদেশের হয়ে ভালো বোলিং করছেন তাইজুল ইসলাম। অবশ্য টেস্টে তাইজুল বরাবরই ভালো বোলিং করে থাকেন। দলের জন্য খুবই সহায়ক হয় তার স্পিন। তাই তাইজুলের উন্নতির গ্রাফটাও চোখে পড়ার মতো।

প্রায় প্রতি টেস্টেই তার ভালো অবদান থাকে। টেস্টে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার সাকিব। এরপরই যদি কারও গ্রোথ ভালো হয় সেই বোলারের নাম তাইজুল। সাকিবের টেস্ট খেলার সংখ্যা বেশি হওয়ায় তার উইকেটের সংখ্যাও বেশি। সাকিবের তুলনায় তাইজুলের টেস্ট খেলার সংখ্যা কম হলেও প্রায় প্রতি টেস্টে বাংলাদেশের অন্যতম সফল বোলার তাইজুল।

দেশের মাটিতেও সাকিবের পরই সফল তাইজুল। সাকিব দেশের মাটিতে এখন পর্যন্ত ৪৪ ম্যাচে ১৫৯টি উইকেট নিয়েছেন। বেস্ট বোলিং ফিগার ৩৬ রানে ৭ উইকেট।

বাংলাদেশের জীবন্ত কিংবদন্তী সাকিবের পরই দেশের মাটিতে সবচেয়ে সফল তাইজুল ইসলাম। তিনি ৩০ টেস্টে ১৪৩ উইকেট নিয়েছেন। বেস্ট বোলিং ফিগার ৩৯ রানে ৮ উইকেট।

তাইজুলের পরই আছেন মেহেদি হাসান মিরাজ। তিনি ২০ টেস্টে ৯০ উইকেট দখল করেছেন। বেস্ট বোলিং ফিগার ৫৮ রানে ৭ উইকেট।

এরপরই রয়েছেন হার্ডহিটার অলরাউন্ডার মোহাম্মদ রফিক। তিনি ১৮ টেস্টে ৬৬ উইকেট নিয়েছেন। সেরা বোলিং ৭৭ রানে ৬ উইকেট।

বাংলাদেশের ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফি বিন মোর্তুজা ২০ টেস্টে ৫১ উইকেট নিয়েছেন। সেরা বোলিং ৬০ রানে ৪ উইকেট।

তাইজুল চলতি টেস্টের প্রথম ইনিংসেও ৩৯ ওভারে ৯টি মেডেনসহ নিয়েছেন ৪ উইকেট। এখন পর্যন্ত তাইজুল ৪২ টেস্টে ১৭৭টি উইকেট নিয়েছেন। এরমধ্যে ৫ উইকেট এবং ৪ উইকেট নিয়েছেন ১১ বার করে।

৩১ বছর বয়সী তাইজুলের টেস্ট বোলিং ফিগার বিশ্বের অনেক স্পিনারের চেয়েও ঈর্ষনীয়। এই তাইজুলে তাই আরো বেশ কয়েক বছর ভরসা করতেই পারে বাংলাদেশ। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭