ইনসাইড গ্রাউন্ড

কিউইদের ৩৩১ রানের টার্গেট দিল বাংলাদেশ


প্রকাশ: 01/12/2023


Thumbnail

১০০.২ ওভারে দলীয় ৩৩৬ রানে মিরাজ ৭৬ বলে তার ফিফটি পূরণ করেন। তার এক বল পর স্ট্যাম্পিংয়ের শিকার হলেন শরিফুল। সবগুলো উইকেট হারিয়ে ৩৩৮ রানেই থামতে হলো বাংলাদেশকে। প্রথম ইনিংসে ৩১২ আর দ্বিতীয় ইনিংসে ৩৩৮ রান। আর কিউইরা করেছিল ৩১৭ রান। সব মিলিয়ে তাদেরকে ৩৩১ রানের টার্গেট দিতে পারলো শান্তর দল।

আজকের দিনের শুরুতে ১০৪ রানে অপরাজিত শান্ত তার সঙ্গে যোগ করতে পারেন মাত্র এক রান। দিনের দ্বিতীয় ওভারে টিম সাউদির লেগ স্টাম্পের বাইরের শর্ট বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন তিনি। সাজঘরে ফেরার আগে বাংলাদেশ অধিনায়কের ব্যাট থেকে ১৯৮ বলে এসেছে ১০৫ রান।

২১৪ রানে শান্ত ফিরে যাবার পর অভিষিক্ত দিপু ও অভিজ্ঞ মুশফিক মিলে জুটি গড়ার   চেষ্টা করেন। দলীয় ২৪৮ রানের মাথায় দিপু লেগ বিফরের ফাঁদে পড়ে ফিরে যান ১৮ রান করে।

 

৮৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২৭৩ রান। মুশফিক ৬৫ রান নিয়ে অপরাজিত ছিলেন আর অপর অপরাজিত ব্যাটার মেহেদি হাসান মিরাজের সংগ্রহ  ছিল  তখন ১৪ রান।  অবশ্য মুশি তার স্কোরটাকে তিন অঙ্কের ম্যাজিকে পৌাঁছানোর আগেই আউট হয়ে যান। আর মিরাজ অর্ধশতক তুলে নিয়ে লড়াইয়ের আভাস দিচ্ছিলেন। কিন্তু শরীফুলের আউটে আর কিছুই করার ছিল না।

৩৩২ রান করতে পারলে কিউইরা এই টেস্ট জিততে পারবে। সেই লক্ষ্যেই ব্যাট করতে মাঠে নেমেছে তারা।

 

এর আগে প্রথম ইনিংসে ৩১০ রানে অলআউট হয় বাংলাদেশ। স্বাগতিকদের হয়ে ওপেনার মাহমুদুল হাসান জয় সর্বোচ্চ ৮৬ রান করেন। এছাড়া অধিনায়ক নাজমুল হোসেন শান্ত-মুমিনুল হক ৩৭ রান করে, নুরুল হাসান ২৯, অভিষেক হওয়া শাহাদাত হোসেন ২৪ ও মেহেদি হাসান মিরাজ ২০ রান করেন। সফরকারীদের হয়ে পার্ট-টাইমার গ্লেন ফিলিপস সর্বোচ্চ ৪ উইকেট নেন। কাইল জেমিসন-এজাজ প্যাটেল দুটি করে এবং ইশ সোধি ও সাউদি একটি করে উইকেট নেন।

 

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৩১৭ রান তুলেছে সফরকারীরা। দ্বিতীয় দিনেই ব্যাটিংয়ে নেমে ধুঁকতে থাকা নিউজিল্যান্ড শেষ পর্যন্ত লিড পায় ৭ রানের। বিরুদ্ধ কন্ডিশনে বাকি ব্যাটারদের আসা-যাওয়ার বিপরীতে একপ্রান্ত আগলে রেখে অনবদ্য সেঞ্চুরি তুলে নেন সাবেক কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন। শেষ পর্যন্ত সাজঘরে ফেরার আগে করেন ২০৫ বলে ১০৪ রান। চলিশোর্ধ্ব রানের ইনিংস রয়েছে গ্লেন ফিলিপস ও ড্যারিল মিচেলের। শেষ দিকে টিম সাউদির ৬২ বলে ৩৫ ও কাইল জেমিসনের ৭০ বলে ২৩ রানের সুবাদে লিড পায় কিউইরা।

বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট তুলে নিয়েছেন তাইজুল। এ ছাড়া পার্ট টাইমার মুমিনুলের দখলে গেছে তিনটি উইকেট। একটি করে উইকেট দখলে নিয়েছেন বাকি তিন বোলার শরিফুল, মিরাজ, নাইম।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭