ইনসাইড গ্রাউন্ড

ট্রফির উপর পা তোলা কাণ্ডে যা বললেন মার্শ


প্রকাশ: 01/12/2023


Thumbnail

বিশ্বকাপ ট্রফির উপর পা রেখে ছবি তোলার পর বেশ সমালোচিত হয়েছেন অজি ক্রিকেটোর মিচেল মার্শ। ভক্ত-সমর্থক থেকে শুরু করে ভারতীয় ক্রিকেটাররাও অনেকে মার্শের এই কাণ্ডের সমালোচনা করেন। এ বিষয়ে এতদিন মুখে কুলুপ এঁটে ছিলেন মার্শ। বিশ্ব চ্যাম্পিয়ন হবার ১১ দিন পর সেই ছবি নিয়ে মুখ খুললেন এই অজি অলরাউন্ডার। জানালেন যে, তিনি ট্রফিটিকে অসম্মান করতে চাননি তিনি।

 

১৯ নভেম্বর ভারতকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। পরের দিন প্যাট কামিন্সের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ছবি চমকে দেয় সকলকে। বিশ্বকাপ ট্রফিটিকে পাদানি হিসাবে ব্যবহার করেছেন মার্শ। সেই ছবি প্রসঙ্গে ১১ দিন পর অজি ক্রিকেটার ‘সেন’ নামক এক সংবাদমাধ্যমকে বলেন, “বিশ্বকাপ ট্রফিকে অসম্মান করার কোনও বাসনা আমার ছিল না। আমি ওই ছবি নিয়ে কিছুই ভাবিইনি। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে এটা নিয়ে প্রচুর কথা হচ্ছে বলে শুনেছি। আমি খুব একটা সামাজিক যোগাযোগমাধ্যম দেখি না। আমাকে অনেকে বলেছে যে, ছবিটি ভাইরাল হয়ে গিয়েছে। এর বেশি কিছু না।”

 

মার্শ কিছু না ভাবলেও তার সেই ছবি নিয়ে চর্চা শুরু হয়ে যায় সঙ্গে সঙ্গে। যে ট্রফি একবার হাতে তোলার জন্য সারাটা জীবন অপেক্ষা করে থাকেন খেলোয়াড়েরা, সেই ট্রফির উপর দিব্যি দুই পা তুলে ছবি তুললেন তিনি। আর সেটাও ফলাও করে দেখালেন দলের অধিনায়ক প্যাট কামিন্স।

 

উত্তরপ্রদেশের আলিগড়ের একটি থানায় অভিযোগ দায়ের করেছিলেন সমাজকর্মী পণ্ডিত কেশব। আরও এক ধাপ এগিয়ে, তিনি অভিযোগের একটি প্রতিলিপি পাঠিয়ে ছিলেন প্রধানমন্ত্রীর দফতরেও। তিনি চাইছেন, মার্শের বিরুদ্ধে কড়া শাস্তির সিদ্ধান্ত নেওয়া হোক। কেশব আরও জানিয়েছিলেন, মার্শ যাতে ভবিষ্যতে কোনও দিন ভারতে খেলতে না পারেন তার ব্যবস্থা করতে হবে। বিশ্বকাপের ট্রফির সঙ্গে এ রকম ব্যবহার কোনও ভাবেই মানা যায় না বলে দাবি তাঁর। মার্শ যদিও বুঝিয়ে দিলেন তিনি এ সব কিছুকে পাত্তাই দিচ্ছেন না।

 

মার্শের সেই ছবি দেখে নিন্দা করেছিলেন মহম্মদ শামি। ভারতীয় ক্রিকেটার বলেছিলেন, “আমি ছবিটা দেখে খুব কষ্ট পেয়েছি। এই ট্রফির জন্যে গোটা বিশ্বের এত দেশ লড়াই করে। এই ট্রফিকে সবাই মাথার উপর তুলে ধরতে চায়। সেই ট্রফির উপরেই পা রাখার ছবি কখনওই আমাকে খুশি করতে পারে না।”

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭