ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতি শেষে আবারও যুদ্ধে নেমেছে ইসরায়েলি সেনাবাহিনী


প্রকাশ: 01/12/2023


Thumbnail

ইসরায়েল ও হামাসের মধ্যে ৭ দিনের অস্থায়ী যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর গাজায় আবারও হামলা শুরু করেছে ইসরায়েলি সেনাবাহিনী। শুক্রবার (০১ ডিসেম্বর) সকালে গাজায় রকেট ও বিমান হামলা চালানো হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আজ সকালে গাজা জুড়ে ব্যাপক গোলাগুলি এবং অনেক বড় বিমান হামলা দেখা গেছে ও বোমার শব্দ পাওয়া গেছে। গাজা উপত্যকা থেকে দক্ষিণ ইসরায়েলেও রকেট ছোড়া হয়েছে। উভয় পক্ষই সহিংসতা পুনরায় শুরু হওয়ার জন্য একে অপরকে দোষারোপ করেছে। 

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা আবার যুদ্ধাভিযানে নেমেছে।  

ইসরায়েলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ‘হামাস যুদ্ধবিরতি লঙ্ঘন করে ইসরায়েলি ভূখন্ড অভিমুখে গুলি ছুড়েছে। ইসরায়েলি বাহিনীও গাজা উপত্যকায় হামাস যোদ্ধাদের বিরুদ্ধে ফের যুদ্ধ শুরু করেছে।’

এদিকে, ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের বাসিন্দাদের তাদের নিরাপত্তার জন্য আরও দক্ষিণে পালিয়ে যাওয়ার জন্য সতর্ক করে লিফলেট ফেলেছে।

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সতর্ক করেছিল যে, ‘উত্তর গাজায় দেখা "ব্যাপক বেসামরিক জীবনহানি" দক্ষিণে পুনরাবৃত্তি করা উচিত নয়।’

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে যে, আজ সকালে চালানো বোমা হামলা শুরু হওয়ার পর থেকে কয়েকজন লোক নিহত হয়েছে।

অস্থায়ী যুদ্ধবিরতির সময়, ইসরায়েলি কারাগারে ২৪০ ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে ১০০ জনেরও বেশি ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেওয়া হয়েছিল।

৭ অক্টোবর ইসরায়েলে চালানো হামাসের হামলায় ১২০০ জন নিহত এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করা হয়েছিল। ইসরায়েলের প্রতিশোধমূলক অভিযানে এখন পর্যন্ত প্রায় ৬০০০ শিশু সহ ১৪৮০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭