ওয়ার্ল্ড ইনসাইড

চীন সফরে গিয়ে হংকংয়ের সাংবাদিক নিখোঁজ


প্রকাশ: 01/12/2023


Thumbnail

চীনে পেশাগত দ্বায়িত্ব পালন করতে গিয়ে নিখোঁজ হয়েছেন এক সাংবাদিক। হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্টে কর্মরত এ সাংবাদিকের নাম মিনি চ্যান। জাপানি সংবাদমাধ্যম বরাতে আল-জাজিরার শুক্রবারের (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানা গেছে। 

সাউথ চায়না মর্নিং পোস্টে কর্মরত এ সাংবাদিক চীনা প্রতিরক্ষা ও কূটনীতিতে বিশেষজ্ঞ ও পুরস্কার বিজয়ী সাংবাদিক। ২০০৫ সাল থেকে তিনি সাউথ চায়না মর্নিং পোস্টে কর্মরত আছেন।

আশঙ্কা করা হচ্ছে, তার নিখোঁজ হওয়ার খবর সামনে আসতেই তাকে আটক করেছে চীনা কর্তৃপক্ষ ।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে কিয়োডো জানিয়েছে, নিরাপত্তাবিষয়ক জিয়াংশান ফোরামে যোগ দিতে বেইজিং সফরে যান মিনি চ্যান। তবে ৩১ অক্টোবর তিন দিনের এই নিরাপত্তা সম্মেলন শেষ হওয়ার পর থেকে তার সঙ্গে আর যোগাযোগ করা যাচ্ছে না।

এ প্রতিবেদনের বিষয়ে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার মালিকানাধীন সাউথ চায়না মর্নিং পোস্টের সঙ্গে আলজাজিরা যোগাযোগ করলে তারা কোনো মন্তব্য করেনি। 

তবে কিয়োডো জানিয়েছে, সাউথ চায়না মর্নিং পোস্ট বলেছে, ব্যক্তিগত ছুটিতে আছেন মিনি চ্যান। গোপনীয়তাজনিত উদ্বেগের কারণে এ বিষয়ে আর কোনো তথ্য দেয়নি গণমাধ্যম প্রতিষ্ঠানটি।

চ্যানের একজন ফেসবুক বন্ধু আলজাজিরাকে বলেছেন, চ্যানের সবশেষ ফেসবুক পোস্ট ১১ নভেম্বরের। সেখানে তিনি ছুটি কাটানোর কয়েকটি ছবি শেয়ার করেছেন। যদিও সচরাচর ফেসবুকে তিনি সাংবাদিকতা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে পোস্ট করেন। তার সাম্প্রতিক ফেসবুক কার্যক্রমও ‘খুবই অদ্ভুত’।  ওই পোস্টে তিনি কোথায় আছেন জিজ্ঞেস করা হলেও কোনো জবাব দেননি সাংবাদিক চ্যান। তাকে সবশেষ গত ২ নভেম্বর হোয়াটসঅ্যাপে একটিভ দেখিয়েছিল। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭