ওয়ার্ল্ড ইনসাইড

যা থাকছে এবারের কপ-২৮ সম্মেলনের আলোচনায়


প্রকাশ: 01/12/2023


Thumbnail

এবারের বৈশ্বিক জলবায়ু সম্মেলন কপ-২৮ অনুষ্ঠিত হচ্ছে দুবাইয়ে। ১৩ দিন ব্যাপী এই শীর্ষ সম্মেলন ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে। বহু বছর পর মধ্যপ্রাচ্যে দ্বিতীয় বারের মতো এ রকম বড় কোনো সম্মেলন হতে যাচ্ছে। এর আগে কাতারে ২০১২ সালের জলবায়ু সম্মেলন হয়েছে।

বৃহস্পতিবার সম্মেলনের উদ্বোধন করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ১৪০টির বেশি দেশের রাজা, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীরা শুক্রবার এবং শনিবার দুবাই কমপ্লেক্সে ভাষণ দেবেন। জলবায়ু ইস্যুর সঙ্গে এবারের সম্মেলনে জলবায়ু সংকটের পাশাপাশি গাজার সংঘাতের এজেন্ডাও থাকবে।

এবারের সম্মেলনে প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত দুর্বল দেশগুলোর জন্য ক্ষতিপূরণ সংক্রান্ত তহবিল চালু করতে সম্মত হয়েছেন সম্মেলনের নেতারা। প্রতিনিধিরা জীবাশ্ম জ্বালানির ভবিষ্যৎ থেকে শুরু করে দীর্ঘ জলবায়ু আলোচনার বিষয়সমূহ নিয়ে আগামী দুই সপ্তাহ আলোচনা করবেন। এছাড়া বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে রাখার এজেন্ডার পাশাপাশি এবারের সম্মেলনে আলোচনায় থাকবে ইসরায়েল-হামাস দ্বন্দ্ব।

শুরুর দিনেই দরিদ্র দেশগুলোর জন্য জলবায়ু বিপর্যয় তহবিল গঠন করাকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে দেখছেন তারা। দরিদ্র দেশের জন্য জলবায়ু বিপর্যয় তহবিল গঠন করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে কপ-২৮ এর প্রেসিডেন্ট সুলতান আল-জাবের বলেন, দুবাইয়ের এই পদক্ষেপ বিশ্বের কাছে একটি ইতিবাচক সংকেত।

সম্মেলনের শুরুতেই জাতিসংঘপ্রধান সতর্ক করে বলেছেন, ২০২৩ সাল বিশ্বের উষ্ণতম বছর হতে যাচ্ছে। এভাবে চলতে থাকলে বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার লক্ষ্য পূরণ হবে না।

জলবায়ু বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য গঠিত তফবিলে ইতোমধ্যে বেশ কিছু দেশ অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। তাদের মধ্যে কপ-২৮ সম্মেলনের আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত ১ হাজার লাখ ডলার, জার্মানি ১ হাজার লাখ ডলার, ব্রিটেন কমপক্ষে ৫১০ লাখ ডলার, মার্কিন যুক্তরাষ্ট্র ১৭৫ লাখ ডলার এবং জাপান ১০০ লাখ ডলার অনুদান দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

এদিকে, হামাসের হাতে জিম্মিদের মুক্তি নিশ্চিত করার জন্য একটি কূটনৈতিক চাপের জন্য হারজোগ কপ-২৮ সম্মেলনে অংশ নেবেন বলে জানা গেছে। তবে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসেরও ভাষণ দেওয়ার কথা থাকলেরও তার কার্যালয় বলেছে, তিনি আর সম্মেলনে যাচ্ছেন না। তার পরিবর্তে তার পররাষ্ট্রমন্ত্রী দুবাই যাবেন।

ইসরায়েলি প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, তিনি তার সম্পূর্ণ রাজনৈতিক দক্ষতা কাজে লাগিয়ে আমিরাতি প্রতিপক্ষের কাছে আবেদন করেছেন যেন জিম্মিদের স্বদেশে প্রত্যাবর্তনের গতি বাড়ানো যায়।

এবার কপ-২৮ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি ইসরায়েল-হামাস সংঘর্ষের বিষয়ে আঞ্চলিক কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার বলেছেন, সংঘাতের মধ্যে অস্থায়ী যুদ্ধবিরতি কার্যকর ভূমিকা রাখছে এবং এটি চালিয়ে যাওয়া উচিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭