ওয়ার্ল্ড ইনসাইড

সরকারি স্কুলে চাকরি, যুবককে অপহরণ করে মেয়ের সাথে বিয়ে দিলেন বাবা


প্রকাশ: 01/12/2023


Thumbnail

সরকারি চাকরি পাওয়া সোনার হরিণ পাওয়ার সমান। তবে এ সরকারি চাকরি পাওয়া যদি কারও জন্য বিপদের কার হয়ে দাড়ায়! এমনই পরিস্থিতি দাড়িয়েছে ভারতের বিহার রাজ্যে। এ রাজ্যে সরকারি চাকরি প্রাপ্তদের অপহরণ করা হয়। এরপর জোর করে দেওয়া হয় বিয়ে। 

সরকারি চাকরি পাওয়া যুবকদের তুলে নিয়ে গিয়ে জোর করে বিয়ে দেওয়ার ঘটনা আবার শুরু হয়েছে বিহার রাজ্যের বেশ কিছু অঞ্চলে।  শুক্রবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

বিহারে এই ধরনের জোর করে বিবাহ দেওয়াকে ‘পাকদওয়া বিবাহ’ বলে। পাকদওয়া বিবাহ হলো এমন এক প্রথা যেখানে অবিবাহিত ছেলেদের মাথায় বন্দুক ঠেকিয়ে বিয়ে করতে বাধ্য করা হয়।

সম্প্রতি সরকারি কর্মকমিশনের পরীক্ষায় পাস করে শিক্ষক হিসেবে যোগদান করেন গৌতম কুমার। অন্যান্য দিনের মতো গত বুধবারও স্কুলে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেলেন তিনি। ক্লাসের মধ্যে হঠাৎ করে কয়েকজন ব্যক্তি জোর করে ঢুকে গৌতমকে তুলে নিয়ে যান। অপহরণের পর রাজেশ রায় নামে এক ব্যক্তির বাড়িতে গৌতমকে রাখা হয়। ‘বিয়ে না করলে পরিণতি ভালো হবে না’ বলেও হুমকি দেন তাকে। গৌতম প্রতিবাদ করলেও কোনো লাভ হয়নি। এমনকি অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে মাথায় বন্দুক ঠেকিয়ে তার সঙ্গে নিজের মেয়ের বিয়ে দেন এক অপহরণকারী।

গত বছর এক পশু চিকিৎসককে অসুস্থ প্রাণীর চিকিৎসার জন্য ডেকে প্রথমে তিন ব্যক্তি অপহরণ করেন। এরপর তাকে এক মেয়ের সঙ্গে জোরপূর্বক বিয়ে দেওয়া হয়। কয়েক বছর আগে বিহারের এক প্রকৌশলীর সঙ্গেও একই ধরনের ঘটনা ঘটে।

ভারতীয় পুলিশ জানিয়েছে, গত বুধবার বিহারের বৈশালী জেলায় এই অপহরণের ঘটনা ঘটেছে। ভুক্তভোগী গৌতম কুমার পাতেপুরের রেপুরার একটি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন শিক্ষক হিসেবে যোগদান করেছেন। এ ঘটনায় তার পরিবার বুধবার রাতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এরপরই নিখোঁজ শিক্ষকের সন্ধানে অভিযানে নামে পুলিশ।

গৌতমের পরিবারের অভিযোগ, রাজেশ রায় নামে এক ব্যক্তি গৌতমকে জোর করে তুলে নিয়ে যান। এরপর রাজেশের মেয়ে চাঁদনীর সঙ্গে জোর করে বিয়ে দেন। এমনকি বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় তাকে শারীরিকভাবে নির্যাতনও করা হয়।

এ ঘটনায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে বলে জানিয়েছে বিহার পুলিশ। এ ছাড়া অপহরণকারীদের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়ার জন্য তদন্ত চলছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭