ইনসাইড থট

ডামি বনাম দামি প্রার্থী


প্রকাশ: 02/12/2023


Thumbnail

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দল মনোনীত প্রত্যেক প্রার্থীকেই একজন করে দলীয় ডামি প্রার্থী রাখার নির্দেশ দিয়েছেন। অন্য কোন দলের প্রার্থী মাঠে না থাকলে দলের আসল বা দামি প্রার্থী যাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হতে পারে সে জন্যই এ নির্দেশ। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন তিনি। গত ২৬ নভেম্বর তাঁর সরকারি বাসভবন গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মত বিনিময়কালে এ সব তথ্য দেন তিনি। সেই থেকে দেশের রাজনীতিতে ডামি ও দামি প্রার্থী নিয়ে আলোচনা চলছে বেশ জোরে সোরে।

 

দামি প্রার্থী হল দল মনোনীত আসল প্রার্থী। কিন্তু ডামি প্রার্থী কে হবেন? ডামি মানে কি? এ সব নিয়ে ব্যাখ্যা ও অপব্যাখ্যার যেন অন্ত নেই। অক্সফোর্ড অভিধান বলছে, ডামি মানে মানুষের একটি মডেল বা প্রতিরূপ। এক্ষেত্রে মানুষ হচ্ছে, প্রার্থী যিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। অপর কথায়, ডামি হচ্ছে বাস্তব বা স্বাভাবিকের বিকল্প হিসাবে সাদৃশ্য একটি প্রতিরূপ । ডামি মানে নকল, জাল। সাধারণত সস্তা উপকরণ দিয়ে তৈরি। যেমন, বাড়ির ডামি শাটার। যেগুলো আসলে ভিনাইল দিয়ে তৈরি এবং শুধুমাত্র সাজসজ্জার জন্য। কেমব্রিজ অভিধানও অনুরূপ বলছে। তারা বলছে, ডামি হচ্ছে, মানুষের একটি বড় মডেল। বিশেষত একটি দোকানে কাপড় দেখাতে যা ব্যবহৃত হয়। অর্থাৎ কাপড়ের দোকানে যে পুতুলগুলোর গায়ে জামা কাপড় পরানো থাকে সেটাই ডামি। সোজা বাংলায়, ডামি হচ্ছে একটি মূর্তি বা পুতুল, কৃত্তিম বা সাজানো জিনিস, সাক্ষী গোপাল ধরণের। কোন ব্যক্তি বা বস্তুর নকল যা আসল ব্যক্তি বা বস্তুর উপস্থিতির উদ্দেশ্য সিদ্ধ করে।

 

উইকিপিডিয়ার তথ্য মতে, একজন ডামি প্রার্থী হলেন একজন প্রার্থী যিনি সাধারণত কোন উদ্দেশ্য বা জয়ের বাস্তবসম্মত সম্ভাবনা ছাড়াই নির্বাচনে দাঁড়ান। নানা কারণে বিভিন্ন দেশে ডামি প্রার্থী দেয়ার নজির রয়েছে। রাজনৈতিক দলগুলি ভোটারদের বিভ্রান্ত করার জন্য এবং কোন নির্দিষ্ট  প্রার্থীর ভোট কমানোর জন্য  ডামি প্রার্থী মাঠে নামাতে পারে। ২০১৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে, চান্দু লাল সাহু নামে সাতজন এবং চান্দু রাম সাহু নামে আরও চারজন প্রার্থী ছিলেন। ভারতীয় জনতা পার্টির চান্দু লাল সাহু মাত্র ১২১৭ ভোটের ব্যবধানে জিতেছিলেন। ডামি প্রার্থীরা তার জন্য নির্ধারিত ভোটে ভাগ বসান । তাদের মধ্যে একজন 'সাহু' নির্বাচনী এলাকায় তৃতীয় স্থান অধিকার করেন। এর পর থেকে ভারতের নির্বাচন কমিশন প্রার্থীদের ছবি সহ ইলেকট্রনিক ভোটিং মেশিন চালু করে। বিখ্যাত মার্কিন অভিনেতা এডি মারফির সিনেমা 'দ্য ডিস্টিংগুইশড জেন্টলম্যান' নির্বাচন প্রার্থীর নাম বিভ্রাটের উপর কিছুটা ভিত্তি করে তৈরি হয়।

বিজ্ঞাপন বা প্রচারণার অর্থায়নের সীমা অতিক্রম করতে একজন আসল বা দামি প্রার্থী একজন ডামি প্রার্থীকে ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, ভারতে আসল বা দামি প্রার্থীরা তাদের ভোটের খরচ বিতরণের জন্য একাধিক ডামি প্রার্থী কে মাঠে নামানোর ঘটনা ঘটেছে। খরচ দামি  প্রার্থীর প্রচারে পরিচালিত হয়, তবে ডামি প্রার্থীদের নামে নির্বাচন কমিশনকে দেখানো হয়।

১৯৮২ সালের গ্লাসগো হিলহেড উপনির্বাচনে, রায় হ্যারল্ড জেনকিন্স নামে একজন প্রার্থী ছিলেন। ভোটারদের বিভ্রান্ত করার জন্য একজন ব্যক্তির নাম পরিবর্তন করে "রয় হ্যারল্ড জেনকিন্স" রাখেন। এবং তাকে ডামি প্রার্থী করা হয়। সে নির্বাচনে 'রায়' হ্যারল্ড জেনকিন্স ১০১০৬ ভোটে পেয়ে বিজয়ী হন। ডামি প্রার্থী 'রয়' হ্যারল্ড জেনকিন্স ২৮২ ভোট পান।  


আবার ফিরে আসি ডামির অর্থ নিয়ে। ব্রিটানিয়া অভিধান আরেকধাপ এগিয়ে বলছে, ডামি মানে স্টুপিড বা বোকা। সপ্তাহখানেক আগে যাঁরা নিজেদেরকে দামী প্রার্থী মনে করতেন, তাঁরা এখন নিজেদেরকে ডামি বানিয়ে স্টুপিড বা বোকা হবার জন্য উঠে পড়ে লেগেছেন। আওয়ামী লীগ সভানেত্রীর দেয়া এই ইংরেজি শব্দকে তাঁরা অপব্যাখ্যা দিয়ে নিজেদেরকে বোকার জাতে সামিল করছেন। দলের মধ্যে একটি অস্থিতিশীল অবস্থা তৈরি করছেন। দলে সংকট তৈরি করছেন । ডামি এবং দামি প্রার্থীর মধ্যে তালগোল পাকিয়ে ফেলছেন। গন্ডগোল পাকিয়েছেন স্বতন্ত্র প্রার্থী আর ডামি প্রার্থীর মধ্যে।

 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান সম্প্রতি একটি অনুষ্ঠানে বিষয়টি একটু পরিষ্কার করেছেন। তিনি বলেন, ডামি প্রার্থী জেতার প্রার্থী নয়। এটা বলা হয়েছে বিনা প্রতিদ্বন্দ্বিতায় যাতে নির্বাচন না হয় সেজন্য। আর স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীর ব্যাখ্যা অন্য জিনিস। নেতাকর্মীদের বিভ্রান্ত করতে অনেকেই ভুল ব্যাখ্যা দিচ্ছে। তিনি আরো বলেন, যারা আওয়ামী লীগের মনোনয়ন কিনেছিলেন তারা কোনো অবস্থাতেই স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করতে পারবেন না। কেউ করলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে।

 

দলের যে সকল বিদ্রোহী নিজেকে ডামি প্রার্থী হিসাবে ঘোষণা দিচ্ছেন, তাঁরা দলীয় প্রধানের নির্দেশকে তোয়াক্কা করছেন না। আওয়ামী লীগ সভানেত্রী দল মনোনীত প্রত্যেক প্রার্থীকে একজন করে দলীয় ডামি প্রার্থী রাখার নির্দেশ দেন। কিন্তু এসব স্বঘোষিত ডামি 'দল ঘোষিত মনোনীত প্রার্থীদের' মনোনীত নন। দলের মনোনয়নধারী প্রার্থীর কাছ থেকে অনুমতি নিচ্ছেন না। নিজেদেরকে ডামি হিসাবে সাফাই গাইলেও তাঁরা বুঝেও না বোঝার ভান করছেন। বস্তুত তাঁরা ইতিমধ্যেই দলের নির্দেশ অমান্য করেছেন। প্রকারান্তরে নিজেদেরকে তাঁরা ইতিমধ্যেই বিদ্রোহী হিসাবে ঘোষণা দিয়েছেন।

 

ডামি ও বিদ্রোহী প্রার্থী নিয়ে ইতিমধ্যে মাঠে পর্যায়ে অন্তদ্বন্দ ও অস্থিরতা শুরু হয়েছে। পনেরো বছর ক্ষমতায় থাকা দলটিতে কোন্দল শুরু হয়েছে। যত দিন যাচ্ছে ততই সেটি মাথা চাড়া দিয়ে উঠছে। সেটি অব্যাহত থাকলে ভোটের ময়দানে প্রভাব বিস্তার করতে পারে। ভোটাররা ভোট কেন্দ্র বিমুখ হয়ে পড়তে পারে। সেক্ষেত্রে আওয়ামী লীগের দলীয় কৌশল ব্যর্থ হবার আশংকা রয়েছে।

দলটির প্রথম সারির নেতারা ইতিমধ্যে আশ্বস্ত করেছেন যে, মনোনীত প্রত্যেক প্রার্থীকেই একজন করে দলীয় ডামি প্রার্থী রাখার নির্দেশ- একটি দলীয় নির্বাচনী কৌশল। পরিস্থিতি বুঝে কৌশল পরিবর্তিত হতে পারে। সবখানেই ডামি প্রার্থী থাকবে না। বিদ্রোহী বা স্বতন্ত্র বা ডামি প্রার্থীদের মাঠে ছাড়ার নির্দেশ আসবে যে কোন সময়। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ আসবে। তবে সেটা যত দ্রুত আসবে, ততই মঙ্গল দলীয় প্রার্থীদের জন্য, ভোটের মাঠের জন্য, ভোটারদের জন্য, ভোটের জন্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭