ওয়ার্ল্ড ইনসাইড

সেনা বাড়াচ্ছে রাশিয়া, ইউক্রেনে বড়সড় যুদ্ধের প্রস্তুতি


প্রকাশ: 02/12/2023


Thumbnail

রাশিয়া নতুন করে ইউক্রেনে বড় হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সর্বোচ্চ সেনা যুক্ত করার নির্দেশ দিয়েছেন। রাশিয়ার ইউক্রেনে হামলার ২২তম মাসে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটি বিপুল সংখ্যক সেনা যুক্ত করছে নিজেদের বহরে। প্রেসিডেন্ট পুতিন সেনাবহরে আরও এক লাখ ৭০ হাজার সেনা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। 

ক্রেমলিন শুক্রবার পুতিনের এক ডিক্রি প্রকাশ করেছে। এ ডিক্রির বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। রাশিয়া তাদের সশস্ত্র বাহিনীর সেনার সংখ্যা এক দশমিক ৩২ মিলিয়ন সেনা আর সবমিলিয়ে সেনার সংখ্যা ২ দশমিক ২ মিলিয়নে উন্নীত করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়া তাদের সশস্ত্র বাহিনীর সেনাদের সংখ্যা বাড়াচ্ছে। বিভিন্ন দেশের হুমকির ও ন্যাটোর সম্প্রসারণের কারণে স্পেশাল ফোর্সসহ এসব সেনা বাড়ানো হবে।

বিবৃতিতে বলা হয়েছে, এ সেনা সংখ্যা হঠাৎ করে বাড়ানো হবে না। তবে ধীরে ধীরে এ সংখ্যা বাড়ানো হবে। স্বেচ্ছাসেবীদের নিয়োগের মাধ্যমে এসব সেনা বাড়ানো হয়েছে।

এর আগে কাস্পিয়ান অঞ্চলের চেচনিয়া প্রদেশের প্রেসিডেন্ট রমজান কাদিরভ ইউক্রেনে নতুন করে আরও যোদ্ধা পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এতে ধারণা করা যাচ্ছিলো রাশিয়া আরও যোদ্ধা বাড়িয়ে ইউক্রেনে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।

প্রতিবছর শীতকালে রাশিয়া ইউক্রেনে বড়সড় হামলা চালায়। গতবছর শীতে ইউক্রেনে হামলার জন্য রাশিয়া ক্ষেপণাস্ত্রের বড় ধরনের মজুত গড়ে তুলেছিল।   

রাশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ শুক্রবার জানান, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর পর্যন্ত সেনাবহিনীতে চুক্তিভিত্তিক চার লাখ ৫২ হাজার সেনা নিয়োগ করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭