ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের প্রখ্যাত বিজ্ঞানী নিহত


প্রকাশ: 03/12/2023


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলিদের হামলায় ফিলিস্তিনের প্রখ্যাত এক বিজ্ঞানী নিহত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স বলছে, প্রখ্যাত ওই বিজ্ঞানীর নাম সুফিয়ান তায়েহ। এ ঘটনায় তার পরিবারের সবাই প্রাণ হারিয়েছেন বলে নিশ্চিত করেছে ফিলিস্তিনি উচ্চ শিক্ষা মন্ত্রণালয়।

যুদ্ধবিরতির পর থেকেই আরও তীব্রতার সাথে হামলা চালানো শুরু করেছে ইসারায়েল। গাজা শহরের ৩০ কিলোমিটার (১৮ মাইল) উত্তর-পূর্বে আল-ফালুজা শহরে বিমান হামলা চালায় তারা। আর এই হামলাতেই বিশিষ্ট ফিলিস্তিনি বিজ্ঞানী সুফিয়ান তায়েহ এবং তার পরিবার নিহত হয়েছে বলে জানা গেছে। বিষয়টি ফিলিস্তিনি উচ্চ শিক্ষা মন্ত্রণালয় শনিবার (২ ডিসেম্বর) ঘোষণা দিয়েছে।

জানা গেছে, ফিলিস্তিনের ইসলামিক ইউনিভার্সিটি অব গাজার প্রেসিডেন্ট ছিলেন বিজ্ঞানী সুফিয়ান তায়েহ। পাশাপাশি তিনি পদার্থবিদ্যা এবং ফলিত গণিতের একজন শীর্ষস্থানীয় গবেষক।

এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যে ইসরায়েলকে বাঙ্কার বিধ্বংসী বোমাসহ অসংখ্য অস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র। বিএলইউ-১০৯ নামের এই ‘বাঙ্কার বাস্টার’ বোমাগুলো শক্ত কাঠামো ধ্বংস করতে সক্ষম। নাম না প্রকাশের শর্তে মার্কিন সামরিক কর্মকর্তা এক কর্মকর্তা ওয়ালস্ট্রিট জার্নালকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এ ধরনের ১০০টি বোমা দিয়েছে। এর আগে এসব বোমা আফগানিস্তানে ব্যবহার করেছিল মার্কিন সেনারা।

উল্লেখ্য, টানা ছয় সপ্তাহ যুদ্ধ চলার পর বন্দী বিনিময় করতে সম্মত হয় উভয় পক্ষ। প্রথমে ৪ দিন এবং পরে দুই দফায় মোট ৩ দিন বাড়িয়ে মোট ৭ দিন সাময়িক যুদ্ধ বিরতি দিয়ে বন্দী বিনিময় করে ইসরায়েল ও হামাস।

কিন্তু এরপর শুক্রবার (১ ডিসেম্বর) থেকেই ফের গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, গাজায় দ্বিতীয় দফায় যুদ্ধ শুরু হওয়ার পর শনিবার ৪ শতাধিক হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল বাহিনী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭