ওয়ার্ল্ড ইনসাইড

দক্ষিণ আফ্রিকায় প্রায় ৬ কোটি টাকা অর্থ পাচারে ৫ বাংলাদেশি অভিযুক্ত


প্রকাশ: 03/12/2023


Thumbnail

দক্ষিণ আফ্রিকায় অর্থ পাচারে ৫ বাংলাদেশির নাম উঠে এসেছে। তাদের সবাইকে একসাথে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে দেশটির আদালত। শুক্রবার (১ ডিসেম্বর) সানডে ওয়াল্ডের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই বাংলাদেশি নাগরিককে জালিয়াতির মামলায় আদালতে হাজির করা হয়েছে। তাদের বিরুদ্ধে ১১ মিলিয়ন র‌্যান্ড বা প্রায় ৬ কোটি টাকা জালিয়াতির অভিযোগ করা হয়েছে। আদালতে হাজির করার পর আদালত তাদের ২০ হাজার র‌্যান্ডর বিনিময়ে জামিন দিয়েছেন। এ নিয়ে অর্থ জালিয়াতির মামলায় সম্পৃক্তদের সংখ্যা পাঁচজনে পৌঁছেছে।

অভিযুক্ত দুই বাংলাদেশি হলেন রিপন ইউনুস এবং আশরাফ গুলামমাহাদ প্যাটেল। বৃহস্পতিবার তাদের কিম্বার্লি বিশেষায়িত অর্থনৈতিক অপরাধ আদালতে হাজির করা হয়। এর আগে আরও তিন বাংলাদেশিকে অভিযুক্ত করা হয়েছিল।

নর্দার্ন কেপ হকসের মুখপাত্র কর্নেল তেবোগো থিবে জানান, বুধবার তাদের দুজনকে অর্থপাচারের অভিযোগে হকস বাহিনী আটক করেছিল। এ দুই ব্যক্তি গত ১ থেকে ৩ মার্চের মধ্যে নিজেদের দোকানের মাধ্যমে অর্থ জালিয়াতি করেছিলেন।

এ দুই বাংলাদেশি ছাড়াও অভিযুক্ত বাকি তিনজন হলেন আমিনুল ইসলাম, উল্লাহ ফোজি এবং আকতার আতিকা। তাদের তিনজনকে মার্চে কিম্বারলি বিমানবন্দর থেকে মার্চে আটক করা হয়েছিল। তারা জোহানেসবার্গ থেকে দুবাই হয়ে ঢাকা ফেরার চেষ্টা করছিলেন। তারা তখনও জামিন পাননি।

থিবে জানান, আদালত ইউনুস ও প্যাটেলের মামলা আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন। এ সময়ে তাদের পাঁচজনকে একসাথে আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭