কালার ইনসাইড

বছরের শেষ মাসে দেশের প্রেক্ষাগৃহে চলবে শুধু বিদেশি সিনেমা!


প্রকাশ: 03/12/2023


Thumbnail

সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। দেশজুড়ে বইছে নির্বাচনী হাওয়া। সেই সুবাদে রাজনৈতিক নেতাকর্মীদের পাশাপাশি ভোটের ময়দানে ছুটছেন সিনেমা অঙ্গনের অনেকেই। শুধু তাই নয়, অভিনয় শিল্পীরা প্রার্থীও হয়ে লড়ছেন।

বরেণ্য অভিনেতা ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, অভিনেতা ফেরদৌস ও অভিনেত্রী মাহিয়া মাহি প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন এবারের নির্বাচনে। তাদের পাশাপাশি অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী, রিয়াজ, তারিন জাহান, অরুণা বিশ্বাসসহ অনেক তারকাই ব্যস্ত নির্বাচনী প্রচারণায়। তাই নির্বাচনী ডামাডোলে অভিনয়শিল্পী থেকে শুরু করে নির্মাতাসহ দেশের কোন প্রযোজনা প্রতিষ্ঠান এ মুহূর্তে  দেশীয় সিনেমা মুক্তি দেওয়ার পক্ষে নন।

এমন পরিস্থিতিতে হল মালিকরা যেন বিপর্যয়ের মুখে না পড়েন, সে কথা মাথায় রেখেই বিদেশি সিনেমা মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্টরা। চলতি মাসে দেশের প্রেক্ষাগৃহগুলোয় মুক্তি দেওয়া হচ্ছে তিনটি ভারতীয় হিন্দি ও বাংলা সিনেমা। সে তালিকায় রয়েছে সদ্য মুক্তি পাওয়া রণবীর কাপুর-রাশমিকা মান্দানা জুটির আলোচিত সিনেমা ‘অ্যানিম্যাল’, কলকাতার জনপ্রিয় অভিনেতা জিতের ‘মানুষ’ ও বলিউড বাদশাহ শাহরুখ খানের নতুন ছবি ‘ডাঙ্কি’।

খবরটির সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির সচিব সৌমেন রায় বাবু জানান, ‘ডিসেম্বরে বেশ কয়েকটি সিনেমা মুক্তির তারিখ নিয়ে রেখেছিল। কিন্তু মনে হয় সেগুলো মুক্তি পাবে না। গত মাসের শেষের সপ্তাহেও বেশ কয়েকটি সিনেমা মুক্তি পাবে বলে চূড়ান্ত ছিল। কিন্তু নানা কারণে সেগুলো মুক্তি দেওয়া হয়নি। তাই বলাই যায়, ডিসেম্বরে দেশীয় নতুন কোনো সিনেমা মুক্তি পাচ্ছে না।’

প্রসঙ্গত, সন্দীপ রেড্ডি ভাঙ্গা পরিচালিত ‘অ্যানিম্যাল’ এরই মধ্যে ভারতজুড়ে আলোড়ন তুলেছে। এতে রণবীর-রাশমিকা জুটি ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনিল কাপুর, ববি দেওল, তৃপ্তি ডিমরি, শক্তি কাপুর, প্রেম চোপড়া প্রমুখ। সিনেমাটি আজ বাংলাদেশের সেন্সরে প্রদর্শিত হবে। সেন্সর পেলেই আগামী সপ্তাহে মুক্তি পাবে বলে জানিয়েছেন সিনেমাটির আমদানিকারক প্রতিষ্ঠানের কর্তা অনন্য মামুন।

একইভাবে জিৎ অভিনীত ‘মানুষ’ দারুণভাবে কলকাতায় সাড়া জাগিয়েছে। যেটি পরিচালনা করেছেন এ দেশের তরুণ নির্মাতা সঞ্জয় সমাদ্দার। জিৎ ছাড়াও এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুস্মিতা চ্যাটার্জি, সৌরভ চক্রবর্তী প্রমুখ। পাশাপাশি অতিথি চরিত্রে রয়েছেন বিদ্যা সিনহা মিম।

এ দুটি সিনেমার পাশাপাশি বাংলাদেশ-ভারতে একযোগে মুক্তি পাওয়ার কথা রয়েছে ভারতীয় সফল চলচ্চিত্র নির্মাতা রাজকুমার হিরানীর ‘ডাঙ্কি’। শাখরুখ খান, তাপসী পান্নুর এ সিনেমার পাশাপাশি ‘মানুষ’ ও ‘অ্যানিম্যাল’ নিয়েও এ দেশের দর্শকের মধ্যে কৌতূহল লক্ষ্য করা গেছে। যা থেকে অনুমান করা যায়, দেশীয় সিনেমা মুক্তি না পেলেও আমদানীকৃত সিনেমাগুলো প্রেক্ষাগৃহগুলোর দর্শক খরা কাটাবে। তিনটি সিনেমাই আমাদানি ও পরিবেশনার দায়িত্বে আছে নির্মাতা অনন্য মামুনের প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭