ওয়ার্ল্ড ইনসাইড

৪ রাজ্যের মধ্যে ২টি বিজেপি ও ২টিতে কংগ্রেস এগিয়ে


প্রকাশ: 03/12/2023


Thumbnail

ভারতের ৪ রাজ্যে চলমান ভোট গ্রহণ শেষ হওয়ার পর আজ সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেস ও বিজেপি দুই শিবিরই তাকিয়ে আছে এই বিধানসভা নির্বাচনগুলির ফলাফলের দিকে। লোকসভা নির্বাচনের আগে অনুষ্ঠিত ভারতের পাঁচ রাজ্যের ভোটে কংগ্রেস ও বিজেপি দুটি করে রাজ্যে এগিয়ে রয়েছে।  ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে ভোট গণনা হবে আগামীকাল সোমবার।

প্রাথমিক গণনায় দেখা যাচ্ছে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এগিয়ে রয়েছে মধ্যপ্রদেশ ও রাজস্থানে, কংগ্রেস এগিয়ে ছত্তিশগড় ও তেলেঙ্গানায়। 

আজ সকালে ভোট গণনা শুরু পর সকাল সাড়ে ১০টা পর্যন্ত গণনায় দেখা যাচ্ছে, ৩০ বছরের রীতি অনুযায়ী রাজস্থানে শাসকের বদল ঘটছে। কংগ্রেসের হাত থেকে মরুরাজ্য ছিনিয়ে নিতে চলেছে বিজেপি। এ রাজ্যের মোট ২০০ আসনের মধ্যে ভোট হয়েছে ১৯৯টিতে। বিজেপি এগিয়ে আছে ১০২টি আসনে, কংগ্রেস ৭৬টিতে। এই রাজ্যে স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছেন ২২ আসনে।

এছাড়া মধ্যপ্রদেশে চমক দেখাতে যাচ্ছে বিজেপি। বিজেপির কাছ থেকে এবার এই রাজ্য ছিনিয়ে নিতে কংগ্রেস মরিয়া প্রচার চালিয়েছিল। কিন্তু প্রাথমিক গণনা দেখাচ্ছে, সব জল্পনা উড়িয়ে বিজেপি বিপুল জয় পেতে চলেছে। ২৩০ আসনের বিধানসভায় বিজেপি এগিয়ে রয়েছে ১৪৩ আসনে। তুলনায় কংগ্রেস এগিয়ে ৮৪টিতে।

ছত্তিশগড়ে এবার প্রাথমিক গণনায় দেখা যাচ্ছে কংগ্রেস ৪৮ আসনে এগিয়ে, বিজেপি ৪২টিতে। আসনসংখ্যা কম হলে আগামী দিনে ছত্তিশগড় কংগ্রেস ধরে রাখতে পারবে কি না, সেই সন্দেহ এখন থেকেই কোনো কোনো মহলে দেখা দিতে শুরু করেছে। বিজেপির সার্বিক শক্তির কাছে কংগ্রেসকে এভাবে বারবার ক্ষমতা হারাতে দেখা গেছে। যেমন মধ্যপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র, গোয়া ও মণিপুর।

কংগ্রেসের পক্ষে সুখবর—তেলেঙ্গানা জয়। অন্ধ্র প্রদেশ থেকে ভেঙে তেলেঙ্গানা গঠন হওয়ার পর থেকে কে চন্দ্রশেখর রাওয়ের তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) এই রাজ্য শাসন করে চলেছে। ক্রমেই টিআরএস নাম বদলে হয় ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)। বিজেপি এই রাজ্যে ধীরে ধীরে জমিও দখল করছিল। কিন্তু কর্ণাটক জয় ও ভারত জোড়ো যাত্রা রাজ্যের ছবিটা বদলে দেয়। ১১৯ আসনবিশিষ্ট বিধানসভায় কংগ্রেস রোববার সকাল ১০টা পর্যন্ত ৬৮ আসনে এগিয়ে রয়েছে। বিআরএস এগিয়ে ৩৭ আসনে। বিজেপি গতবার এই রাজ্যে পেয়েছিল একটি মাত্র আসন, এবার পাঁচটিতে এগিয়ে।

উত্তর ও পশ্চিম ভারতের জনসমর্থনের ওপর নির্ভর করেই মোদির নেতৃত্বাধীন বিজেপি ১০ বছর ধরে ভারতের শাসনক্ষমতায়। এই ফলের প্রাথমিক গতিপ্রকৃতি বোঝাচ্ছে হিন্দি বলয়ে মোদির প্রতি সেই আস্থা-ভরসা এখনো অপরিবর্তিত। তবে দক্ষিণ ভারতে বিজেপি সেভাবে শক্তি সঞ্চয় করতে পারছে না। কর্ণাটকে ভোটে হারার পর তেলেঙ্গানাতেও তারা তেমন কিছু করতে পারল না। দক্ষিণে বিজেপির উপস্থিতি শুধু কেন্দ্রশাসিত অঞ্চল পুডুচেরিতে। 

তবে এটাও পরিষ্কার যে, ভারত জোড়ো যাত্রা দিয়ে দক্ষিণে কংগ্রেস সমর্থক জোগাড় করতে পারলেও হিন্দি বলয়ে সেভাবে পায়ের তলায় জমি শক্ত করতে পারেনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭