ওয়ার্ল্ড ইনসাইড

ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যায় নিহত এক, নিখোঁজ ১১


প্রকাশ: 03/12/2023


Thumbnail

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশের লেক টোবার কাছে আকস্মিক বন্যায় একজনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ১১ জন নিখোঁজ হয়েছেন। রবিবার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

দেশটির দুর্যোগ সংস্থা বিএনপিবি জানিয়েছে, দূযোর্গ প্রবণ এলাকা থেকে বহু মানুষেকে সরিয়ে নেওয়া হয়েছে। একইসঙ্গে চলছে উদ্ধার তৎপরতা। বৃষ্টির পানি লেক উপচে ভেসে গেছে আশপাশের এলাকাও। এতে হতাহতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বিএনপিবি শনিবার গভীর রাতে এক বিবৃতিতে বলেছে, শুক্রবার সন্ধ্যায় ভারী বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যা হ্রদের তীরে অবস্থিত অঞ্চলে আঘাত হানে। এতে কয়েক ডজন বাড়িঘর, একটি গির্জা, একটি স্কুল এবং একটি হোটেল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা ছবিগুলোতে আকস্মিক বন্যার কারণে বড় বড় পাথর, গাছ এবং কাদা পাহাড় থেকে ধসে পড়তে দেখা গেছে। এতে কিছু বাড়ির ছাদও চাপা পড়েছে। ভারী সরঞ্জাম ব্যবহার করে অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা চালাচ্ছেন প্রায় ৩৫০ জন উদ্ধারকর্মী। এখন পর্যন্ত  ২০০ জনকে নিরাপদে সরিয়ে নিয়েছেন তারা।

টোবা লেক একটি আগ্নেয়গিরির জ্বালামুখ জুড়ে অবস্থিত বৃহৎ প্রাকৃতিক হ্রদ। লেকটি প্রায় ১০০ কিলোমিটার দীর্ঘ, ৩০ কিলোমিটার চওড়া ও গভীরতা ৫০৫ মিটার। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৯০০ মিটার উচ্চতায় অবস্থিত। এটি ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উত্তর অংশের মাঝখানে অবস্থিত। এটি ইন্দোনেশিয়ার বৃহত্তম হ্রদ এবং বিশ্বের বৃহত্তম আগ্নেয় হ্রদ ।

পরিবেশবিদরা বলছেন, নির্বিচারে বন জঙ্গল উজাড় করাতেই ঘন ঘন বন্যা ও ভূমিধসের মত প্রাকৃতিক দুর্যোগ নেমে আসছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭