ইনসাইড বাংলাদেশ

আধুনিক খামার ব্যবস্থাপনার জন্য চালু হচ্ছে গবাদি পশুর বীমা


প্রকাশ: 03/12/2023


Thumbnail

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হল বাংলাদেশ ইন্টিগ্রেটেড নেটওয়ার্ক ফর লাইভস্টক ইনফরমেশনের উপর ইনসেপশন ওয়ার্কশপ।

আজ (৩ ডিসেম্বর) প্রাণিসম্পদ অধিদপ্তর এবং বিশ্বব্যাংকের সম্মিলিত এই আয়োজনে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট সংস্থাসমুহের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম। মূল অনুষ্ঠানের শুরুতে প্রাণিসম্পদ খাতে বীমা ব্যবস্থাপনার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের চীফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী।

এরপর সংশ্লিষ্ট বিষয়ে ধারাবাহিক আলোচনা শেষে শুরু হয় উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব। এই পর্বে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের গবাদি পশুর বীমা কার্যক্রমের নানান দিক নিয়ে প্রশ্নের উত্তর দেয়া হয়।

প্রশ্নোত্তর পর্ব শেষে বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ এমদাদুল হক তালুকদার।

সমাপনী বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ। তিনি বলেন, আধুনিক খামার ব্যবস্থাপনার জন্য গবাদি পশু চিহ্নিতকরণ ও তালিকাভুক্তকরণ এখন অবশ্যই প্রয়োজন। আমাদের পার্শ্ববর্তী দেশেও এটি চালু হয়ে গেছে।

এছাড়া পশুর বীমা কার্যক্রম চালুর ব্যাপারে গুরুত্বারোপ করে তিনি বলেন, আমাদের দেশে জীবন বীমা কার্যক্রম এখনও সুগঠিত হওয়ার পর্যায়ে রয়েছে। সেই বাস্তবতায় গবাদি পশুর বীমা পলিসি হবে আমাদের দেশের জন্য একটি যুগান্তকারী উদ্যোগ।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭