ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতি স্থগিত, মোসাদ কর্মকর্তাদের সরিয়ে নিল ইসরায়েল


প্রকাশ: 03/12/2023


Thumbnail

যুদ্ধবিরতির আলোচনা থেকে নিজেদের সরিয়ে নিল ইসরায়েল। যুদ্ধবিরতিতে মধ্যস্থতাকারী দেশ কাতার থেকে আলোচনাকারীদের দেশে ফিরতে নির্দেশ দিয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার।  ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি ও বন্দিবিনিময় চুক্তি বিষয়ে মধ্যস্থতা করছে কাতার।

গতকাল শনিবারইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘আলোচনায় অচলাবস্থার পরবর্তী পদক্ষেপ হিসেবে এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নির্দেশনায় মোসাদের (ইসরায়েলের গোয়েন্দা সংস্থা) প্রধান ডেভিড বার্নিয়া ও তার নেতৃত্বাধীন প্রতিনিধিদলকে দোহা (কাতারের রাজধানী) থেকে ইসরায়েলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।’

এ ছাড়া বিবৃতিতে হামাস গাজায় যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়ানোর শর্ত পূরণ করেনি বলেও অভিযোগ আনা হয়েছে। বিবৃতিতে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের বিরুদ্ধে অভিযোগ তুলে লেখা হয়, তারা চুক্তির অংশ পূরণ করেনি। হামাসের কাছে একটি তালিকা পাঠানো হয়েছিল। ওই তালিকায় শিশু ও নারীদের মুক্তির বিষয়টি অন্তর্ভুক্ত ছিল এবং হামাস সেটির অনুমোদন দিয়েছিল। কিন্তু হামাস তাদের কাছে থাকা সব নারী জিম্মিকে মুক্তি দিতে অস্বীকৃতি জানিয়েছে।

এতে আরও বলা হয়, সিআইএ প্রধান, মিশরীয় গোয়েন্দা বিভাগের মন্ত্রী ও কাতারের প্রধানমন্ত্রীকে তাদের অসাধারণ মধ্যস্থতা প্রচেষ্টায় অংশীদারিত্বের জন্য ধন্যবাদ জানিয়েছেন মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া। তাদের কারণে গাজা থেকে ৮৪ জন ইসরায়েলি নারী ও শিশু এবং ২৪ জন বিদেশি নাগরিককে মুক্ত করা সম্ভব হয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয় থেকে এমন বিবৃতি দেওয়ার কয়েক ঘণ্টা পর হামাস বলেছে, গাজা যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে তারা আর কোনো বন্দিবিনিময় করবে না।

দেড় মাস ধরে যুদ্ধ চলার পর কাতারের মধ্যস্ততায় ২৪ নভেম্বর প্রথমবারের মতো চার দিনের যুদ্ধবিরতি কার্যকর করে ইসরায়েল ও হামাস। এরপর দুই দফা এই যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে একমত হয় দুপক্ষ। তবে শুক্রবার সকাল ৭টায় যুদ্ধবিরতির মেয়াদ শেষ হলেও চুক্তি বাড়ানো নিয়ে ঘোষণা দেয়নি কোনো পক্ষই। এছাড়া যুদ্ধবিরতি শেষে হওয়রে পর থেকে গাজায় হামলা চালানো শুরু করেছে ইসরায়েলি বাহিনী। গত ২৪ ঘণ্টায় গাজায় অন্তত ৪০০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে তারা। এতে অন্তত ১৯৩ ফিলিস্তিনি নিহত হয়েছে; আহত হয়েছে আরও ৬৫২ জন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭