কালার ইনসাইড

চলচ্চিত্রের নান্দনিক পোস্টার ডিজাইন করে প্রশংসিত তরুণ অর্নীল হাসান রাব্বী


প্রকাশ: 03/12/2023


Thumbnail

যেকোন সিনেমাকে দর্শকের সামনে প্রথম পরিচয় করে দেয় একটি পোস্টার। সেটা দেখেই আগ্রহ বাড়ে দর্শকদের। দেখতে আসেন সিনেমা। একটি পোষ্টার পুরো সিনেমাকে প্রেজেন্ট করে। যা দেখে প্রথমে দর্শক সিনেমা দেখতে আগ্রহী হয়। এজন্য পোষ্টারের দিকে নজর দেওয়া উচিত সবচেয়ে বেশি। দেশে অনেকেই পোস্টার করেন। সেসব পোস্টারে উঠে আসে পুরো সিনেমার আবহ। ইদানীং অবশ্য পোস্টার নিয়ে নানা ধরনের নকলের অভিযোগ শোনা যায়।

বর্তমানে যারা সৃস্টিশীলতা ও শৈল্পিকতার সাথে পোস্টার তৈরির কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে একজন অর্নীল হাসান রাব্বি। মাথা কাটা , গলা কাটা পোস্টারে অতিস্ট হয়ে ২০১৭ নিন্ম মানের পোস্টারের উপর বিদ্রোহ ঘোষনা করে নীরবে কাজ করে যাচ্ছেন পোস্টার ডিজাইন নিয়ে। বরাবরই প্রশংসিত হয় তার পোস্টার। ওটিটিতে সদ্য মুক্তি পাওয়া সামথিং লাইক এন অটোবায়োগ্রাফি, বাবা সামওয়ান ফলোয়িং মি সিনেমার পোস্টার তার সর্বশেষ উদাহরণ। 

এছাড়াও তরুণ এই ডিজাইনারের হাত ধরে তৈরি হয়েছে ‘দিন দ্য ডে’, ‘যন্ত্রণা’, ‘শত্রু’, ‘ভাইয়ারে’, ‘একটি না বলা কথা, ‘নবাব’, ‘বস টু’, ‘ধ্যাততিরিকি’, ‘ইয়েতি অভিযান’, ‘ডেঞ্জার জোন’, ‘ইন্সপেক্টর নটি কে’, ‘দহন’, ‘প্রেম আমার ২’, ‘বেপরোয়া’, ‘নূর জাহান’, ‘নাকাব’, ‘পাষাণন’, ‘বসন্ত বিকেল’সহ ৫০ এর অধিক সিনেমার পোস্টার ও পাবলিসিটি ডিজাইন। এসব পোস্টার দেশে ও বিদেশে বেশ প্রশংসিত ও আলোচিত হয়েছে।

এ প্রসঙ্গে অর্নীল বলেন, ‘যেই স্বপ্নটা আমি দেখেছিলাম আরো আট বছর আগে থেকে এখন মনে হচ্ছে সেটা অনেকটাই পূরণ হয়েছে। ছোটবেলায় রাস্তায় এত অশ্লীল ও নিম্নমানের সিনেমার পোস্টার দেয়ালে লাগানো থাকত, তখন পরিবারের সাথে বের হলে অনেক বিব্রতকর অবস্থায় পড়তে হতো। তখন থেকেই একটা ক্ষোভ, বিদেশি পোস্টার এত ভালো রুচিসম্মত হলে বাংলাদেশেরটা কেন হবে না? এই স্বপ্ন বুকে ধারণ করে কাজ শুরু করি।’ তাই তিনি এখন হলিউডের সিনেমার পোস্টার ডিজাইন করার স্বপ্ন দেখেন।

তিনি বলেন, ‘নারায়ণগঞ্জের একটি ছোট সাধারণ পরিবার থেকে উঠে এসে আজ দেশ ও দেশের বাইরে আমার কাজ প্রসংশা কুড়াচ্ছে, আমি আমার বাবা-মায়ের প্রতি চিরকৃতজ্ঞ। এই কাজে আমার সাথে যারা ছিল, আমার টিম মেম্বার, তাদের কাছে আমি চিরকৃতজ্ঞ। যেসব প্রডিউসার, ডিরেক্টর আমার ওপর আস্থা রেখেছেন তাদের ধন্যবাদ প্রকাশ করতে চাই, ধন্যবাদ জাজ মাল্টিমিডিয়াকে আমাকে এমন একটা প্ল্যাটফরম তৈরি  করে দেওয়ার জন্য। দেশের পাশাপাশি আমার মিশন এখন হলিউড।’

উল্লেখ্য, অর্নীল হাসান রাব্বি বর্তমানে লেজার ট্রীট এর মিডিয়া ম্যানেজার হিসেবে কর্মরত আছেন। এর পাশাপাশি আলোচিত সিনেমার পোস্টার ডিজাইন করে যাচ্ছেন। তার ইচ্ছা খুব শীঘ্রই টিম মেম্বারদের নিয়ে নিজের এজেন্সি তৈরি করা যার নাম হবে ‘অর্নীল ক্রিয়েশনস’।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭