ইনসাইড পলিটিক্স

প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলের বৈঠক


প্রকাশ: 03/12/2023


Thumbnail

আগামীকাল সোমবার (৪ডিসেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের বৈঠক ডাকা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন জোটের প্রধান শেখ হাসিনা। আওয়ামী লীগ ও জোট শরিকদের সূত্রে এ তথ্য জানা গেছে। 

১৪-দলের শরিকেরা নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই আসন সমঝোতার জন্য উন্মুখ হয়ে আছে। কিন্তু জোটের প্রধান শেখ হাসিনার সঙ্গে বৈঠক হচ্ছিল না। অবশেষে কাল সেই অপেক্ষা ঘুচবে শরিকদের।

তরীকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী ও সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, তাঁরা কালকের বৈঠকে অংশ নেওয়ার বিষয়ে অবহিত হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শরিকেরা ইতিমধ্যে যেসব আসন প্রত্যাশা করছেন এবং এর মধ্যে সর্বাধিক গুরুত্ব কোন কোন আসনে—সেই সংক্রান্ত তালিকা জমা দিয়েছেন। কালকের বৈঠকে এই তালিকা জোটের সমন্বয়ক উপস্থাপন করবেন। এরপর শেখ হাসিনা তালিকা বিশ্লেষণ করে পরে সিদ্ধান্ত জানাবেন। কালকের বৈঠকেই আসন সমঝোতা চূড়ান্ত করা হবে, এমনটা নয়।  

কালকের বৈঠকে হয়তো জোটের সমন্বয়ক আমির হোসেন আমুর নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হবে। তারা সময়-সময় আলাপ-আলোচনা করে জোটের প্রধানকে অবহিত করবেন। ২০০৮ সাল থেকে ১৪-দলীয় জোট একসঙ্গে নির্বাচনে অংশ নিচ্ছে। 

গত নির্বাচনে শরিক দলের আটজন নেতা নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও জোটের শীর্ষ নেতারা নৌকা প্রতীকেই ভোট করার আগ্রহ প্রকাশ করেছেন। তাই এবারও আসন সমন্বয় করে নির্বাচনে যাবেন জোটের শরিকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭