ইনসাইড বাংলাদেশ

ঢাকার ৩৩ থানার ওসিকে ২ দিনের মধ্যে বদলির সিদ্ধান্ত


প্রকাশ: 03/12/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারা দেশে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। সেই নির্দেশনা অনুযায়ী, আগামী মঙ্গলবারের (৫ ডিসেম্বর) মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩৩ থানার ওসিকে বদলি করা হচ্ছে। পর্যায়ক্রমে সারা দেশে তিন শতাধিক ওসিকে বদলি করা হবে। দুয়েকদিনের মধ্যে এ বদলির আদেশ হতে পারে বলে ডিএমপির একটি সূত্র জানিয়েছে। ঢাকার বিভিন্ন থানার ওসিদের বদলির অনুমোদন চেয়ে নির্বাচন কমিশনে একটি প্রস্তাবও জমা দিতে যাচ্ছে ডিএমপি।

আজ রবিবার রাতে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার ওসিদের বদলির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩ থানার ওসিকে বদলি করা হবে। দু-এক দিনের মধ্যে বদলির আদেশ হতে পারে। এই বদলির ফলে আইন-শৃঙ্খলা রক্ষায় কোনো প্রভাব পড়বে না বলে জানান হাফিজ আক্তার।

ছয় মাসের বেশি সময় দায়িত্ব পালন করেছেন– সারাদেশে এমন সব ওসিকে বদল করতে চায় ইসি। ৫ ডিসেম্বরের মধ্যে বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। এরপরই পুলিশের নীতিনির্ধারকরা কে কোন থানায় ছয় মাসের বেশি রয়েছেন, তাদের তালিকা তৈরি করা শুরু করেন। মহানগর, রেঞ্জসহ ইউনিটভিত্তিক পৃথক তালিকা করা হচ্ছে।

জানা গেছে, ঢাকা মহানগরে থানার সংখ্যা ৫০টি। ছয় মাসের বেশি এক থানায় দায়িত্ব পালন করা ওসিদের বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী ৩৩ থানার ওসিকে বদলি করা হচ্ছে। একযোগে রাজধানীতে এত সংখ্যক থানায় ওসি পদে নতুন মুখ আসার ঘটনা সাম্প্রতিক বছরগুলোতে ঘটেনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের সব ওসি ও ইউএনওদের বদলি করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭