ইনসাইড বাংলাদেশ

সমঝোতার জন্য ত্যাগ স্বীকার করা প্রার্থীদের জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার


প্রকাশ: 03/12/2023


Thumbnail

আওয়ামী লীগ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ২৯৮টি আসনে মনোনয়ন চূড়ান্ত করেছে। এই সমস্ত প্রার্থীদেরকে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে ঘোষণা করে নির্বাচন কমিশনে চিঠিও দেওয়া হয়েছে। কিন্তু একমাত্র বিএনপি থেকে আসা শাহজাহান ওমর ছাড়া কাউকেই এখন পর্যন্ত নৌকা প্রতীক দেওয়া হয়নি। প্রতীক দেওয়া হবে মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের পরে প্রার্থীদেরকে। এই সময়ের মধ্যে আওয়ামী লীগ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সমঝোতা প্রক্রিয়া চালাচ্ছে। এই সমঝোতায় আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত অনেক প্রার্থীকেই ত্যাগ স্বীকার করতে হবে। 

আওয়ামী লীগের একজন শীর্ষ নেতা বলেছেন যে, আওয়ামী লীগ যেহেতু বড় দল, জোট এবং গণতন্ত্রের স্বার্থে এরকম ত্যাগ স্বীকার করতেই হবে।

২০০৮, ২০১৪ এবং ১০১৮ এও আওয়ামী লীগের নেতাদেরকে এরকম ত্যাগ স্বীকার করতে হয়েছিল। এবারও অনেক নেতাকে ত্যাগ স্বীকার করতে হবে। তবে যারা যারা ত্যাগ স্বীকার করবেন তাদের জন্য আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা থাকবে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। 

যে সমস্ত প্রার্থীদেরকে শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে যেতে হবে বা শরিকদের জন্য ছাড় দিতে হবে সেই সমস্ত প্রার্থীদেরকে ভবিষ্যতে আওয়ামী লীগ যথাযথভাবে মূল্যায়ন করবে বলেও আশ্বাস দেওয়া হচ্ছে। ইতোমধ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং দায়িত্বপ্রাপ্ত নেতারা সম্ভাব্য সমঝোতার আসনগুলোতে প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করছে এবং তাদেরকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করছে এবং ভবিষ্যতে তাদের জন্য বড় ধরনের সুযোগ অপেক্ষা করছে এমন বার্তাও দেওয়া হচ্ছে। 

আওয়ামী লীগ দুটি আসনে কোনও মনোনয়ন দেয়নি। এই দুটি আসনের মধ্যে একটি জাতীয় পার্টির নেতা সেলিম ওসমানের, অন্যটি জাসদের হাসানুল হক ইনুর। কিন্তু এরপরও জাতীয় পার্টির অন্তত ২০ জনকে আওয়ামী লীগ শেষ পর্যন্ত ছাড় দিতে পারে। এই আসনগুলোতে যারা শেষ পর্যন্ত নির্বাচন করতে পারবেন না তাদেরকে পরবর্তীতে দলীয় পদ এবং আওয়ামী লীগ সরকার গঠন করলে তাদেরকে সরকারের বিভিন্ন জায়গায় দেওয়া হবে। যারা গুরুত্বপূর্ণ তাদেরকে উপদেষ্টা করারও সম্ভাবনা রয়েছে। যেমন, সুনামগঞ্জের একটি আসনে সাবেক একজন আমলাকে মনোনয়ন দেওয়া হয়েছে। শেষপর্যন্ত যদি তাকে ত্যাগ স্বীকার করতে হয়, তাহলে সেক্ষেত্রে তিনি উপদেষ্টা হতে পারেন এমন আশ্বাস দেওয়া হচ্ছে। 

শুধু যে আওয়ামী লীগের যারা ত্যাগ স্বীকার করবেন তাদেরকেই পুরস্কৃত করা হবে তা নয় বরং জাতীয় পার্টি বা আওয়ামী লীগের আদর্শিক জোট ১৪ দলে যারা মনোনয়ন পাবেন না, তাদেরকেও বিভিন্ন ধরনের পুরস্কারে ভূষিত করা হবে বলে সমঝোতা-আলোচনায় আশ্বাস দেওয়া হচ্ছে। 

যেমন জাসদের নেতা শিরিন আক্তার গতবার নির্বাচন করেছিলেন। এবার আওয়ামী লীগ তাকে নৌকা প্রতীক দেবে না, এটা মোটামুটি নিশ্চিত। না দিলেও তার কোন বড় ধরনের সমস্যা হওয়ার কারণ নেই। কারণ তাকে আশ্বাস দেওয়া হয়েছে, শেষ পর্যন্ত নির্বাচনে যদি ১৪ দল দলগতভাবে জয়ী হয় তাহলে তাকে মহিলা কোটায় এমপি করা হবে। 

এরকম বিভিন্ন পর্যায়ে জাতীয় পার্টি বা ১৪ দলের যারা নেতা আছেন, যারা মনোনয়ন পাবেন না, তাদেরকে নির্বাচনের পরে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা বা পদ-পদবী দেওয়ার আশ্বাস দেওয়া হচ্ছে। আওয়ামী লীগ তারপরও জোট এবং মহাজোট টিকিয়ে রাখতে চায়, সবাইকে নিয়ে নির্বাচন করতে চায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭