ইনসাইড গ্রাউন্ড

নাসুমকে হাথুরুর চড়; লিগ্যাল নোটিশ আর আইনি ব্যবস্থা


প্রকাশ: 04/12/2023


Thumbnail

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহের বিরুদ্ধে কোচিং বিষয়ক নানা অভিযোগ এসেছে বিভিন্ন সময়ে। হাথুরু বদমেজাজি। কড়া কোচ। দলে তার কথাই চূড়ান্ত। খারাপ ব্যবহারও করেন। এবার সবকিছুকে ছাড়িয়ে তার বিরুদ্ধে অভিযোগ হলো বিশ্বকাপ চলাকালীন অবস্থায় ১২ অক্টোবর তিনি নাকি বামহাতি স্পিনার নাসুম আহমেদকে চড় মেরে বসেছিলেন।

দেশের জনপ্রিয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এই ঘটনা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, বিসিবির দায়িত্বশীল এক পরিচালক বলেছেন বাংলাদেশের এক ক্রিকেটারের গালে চড় দিয়েছেন প্রধান কোচ হাথুরুসিংহে।

বিশ্বকাপ চলাকালীন সময়ে পানি বিরতিতে নাসুম আহম্মেদকে পানি নিয়ে মাঠে যেতে বলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সবকিছু গুছিয়ে নিয়ে যেতে ৩০ সেকেন্ড দেরি করে ফেলেন নাসুম। যার ফলে মাঠ থেকে বের হবার পর সবার সামনে কষে একটা চড় মারেন প্রধান কোচ।

হাথুরুসিংহের এমন ব্যবহারে সেদিন নাসুম আহমেদ কান্নায় ভেঙে পড়েছিলেন বলেও জানানো হয় প্রতিবেদনে।

প্রধান কোচের এমন ব্যবহারের প্রতিবাদ জানিয়েছিলেন দলের ট্রেইনার এবং বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। এই ঘটনার প্রত্যক্ষদর্শী বাংলাদেশের বোলিং কোচ ডোনাল্ড সঙ্গে সঙ্গে নাকি এর বিরোধিতা করে চড় মারার কারন জিজ্ঞেস করেন।

তরুণ এই ক্রিকেটার বিনা কারণে মার খাওয়ায় উত্তেজিত হলে, পরে সেখানে থাকা সিনিয়র ক্রিকেটাররা তাকে আশ্বাস দেন ব্যাপারটা বোর্ড দেখবে। পরবর্তীতে বোর্ড হাথুরুকে সতর্ক করলেও, ক্রিকেটারদের মাঝে এখনো বিষয়টির সুষ্ঠু মীমাংসা হয়নি। তাই এ বিষয়ে প্রত্যেকেই ক্ষুব্ধ হাথুরুর এমন আচরণে।

বিশ্বকাপে বাংলাদেশ দলের ভরাডুবির জন্য কারা দায়ী, কেন এমন ভরাডুবি এসব বিষয় নিয়ে তদন্ত করতে এরই মধ্যে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। তদন্ত কমিটির রিপোর্টে কতটা উঠে আসবে লঙ্কান হাথুরুসিংহের এমন ন্যাক্কারজনক লঙ্কা কাণ্ড! 

ইতিমধ্যে এই ঘটনার তদন্ত চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। রোববার ডাকযোগে ও ইমেইলে আইনজীবী নাহিদুর রহমানের পক্ষে ব্যারিস্টার আশরাফ রহমান এই লিগ্যাল নোটিশটি পাঠিয়েছেন।

নোটিশ অনুযায়ী, দোষ প্রমাণ হলে হাথুরুসিংহের বিরুদ্ধে বিসিবিকে আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে। ৭২ ঘণ্টার মধ্যে এ ঘটনায় ব্যবস্থা না নিলে আইনি ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়েছে।

এ বিষয়ে ব্যারিস্টার আশরাফ রহমান গণমাধ্যমকে বলেন, বিশ্বকাপ চলাকালীন সময়ে ১২ অক্টোবর ভারতে অবস্থানকালে জাতীয় ক্রিকেট দলের হেডকোচ হাথুরুসিংহে ক্রিকেটার নাসুমকে চড় মারেন। গণমাধ্যমের মাধ্যমে আমরা এ তথ্য জানতে পারলেও বিসিবিকে এ বিষয়ে এখন পর্যন্ত কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি।

তিনি আরও বলেন, যেহেতু এটি একটি ফৌজদারি অপরাধ তাই বিসিবি সভাপতিকে একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করে যেন এ ঘটনার সত্যতার প্রেক্ষিতে হাথুরুসিংহের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়।

নাসুম কিন্তু হঠাৎ করেই ফর্মে নেই। একজন প্লেয়ার সব সময় ফর্মে থাকবেন ব্যাপারটি এরকমও নয়। ভারত বিশ্বকাপের তিনটা ম্যাচে সুযোগ পেয়ে খুব ভালো কিছু করে দেখাতে পারেননি নাসুম। এছাড়া অন্য কোনও প্রেসার নাসিমের উপর আছে কিনা এই বিষয়টি ভালো করে খুঁজে দেখা উচিত। ক্রিকেটের ব্যাখ্যার বাইরে যদি অন্য কোনও কারণ থাকে তারও তদন্ত হওয়া উচিত। এমনও হতে পারে এমন কাণ্ডে একজন খেলোয়াড়ের ক্যারিয়ারও হুমকির মুখে পড়ে যায়। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭