ইনসাইড পলিটিক্স

আলোচনায় ১০ ডিসেম্বর, পাল্টাপাল্টি কর্মসূচিতে আওয়ামী লীগ- বিএনপি


প্রকাশ: 04/12/2023


Thumbnail

রাজধানীতে ১০ই ডিসেম্বর বড় আকারের সমাবেশ করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে এ সমাবেশ করবে। ৭ জানুয়ারির নির্বাচনের তফসিল ঘোষণার পর ঢাকায় এটি হবে আওয়ামী লীগের প্রথম সমাবেশ।

গত বছরের এই দিনে রাজধানীতে চিরপ্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপি মহাসমাবেশ করেছিল। এ কারণে ১০ ডিসেম্বর ঘিরে দেশের রাজনীতিতে আবারও আলোচনা শুরু হয়েছে।

এতদিন বিএনপির ব্যানারে অবরোধ ও হরতালের বাইরে রাজপথে সমাবেশের মতো কোনো কর্মসূচি দেওয়া হয়নি। তবে এবার গুম-খুনের শিকার এবং দলটির কারাবন্দি নেতাকর্মীর পরিবারের সদস্যদের নিয়ে ১০ ডিসেম্বর বেলা ১১টায় ‘মায়ের ডাক সংগঠনের ব্যানারে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হতে পারে।

ধারণা করা হচ্ছে, গুম, খুন আর কারানির্যাতিত নেতাকর্মীর পরিবার নিয়ে রাজধানীতে সমাবেশ ও মানববন্ধনের মাধ্যমে দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলের দৃষ্টি আকর্ষণ করতে চায় তারা। বিপরীতে হরতাল-অবরোধের মতো ধ্বংসাত্মক কর্মসূচি ও জ্বালাও-পোড়াওয়ের শিকার হওয়া ব্যক্তি এবং তাদের পরিবারের মানবেতর জীবন-যাপনের কথা তুলে ধরতে ও বিচারের দাবিতে ক্ষমতাসীনরা ১০ ডিসেম্বর সমাবেশের ঘোষণা দিয়েছে।

এ সমাবেশের মধ্য দিয়ে রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীন দলটি। এরই মধ্যে নির্বাচনী তফসিল ঘোষণার পর সরকার সমর্থক নেতাকর্মীরা সর্বাত্মক নির্বাচনী উৎসবে মেতে উঠলেও বায়তুল মোকাররমের সমাবেশকে ঘিরেও সর্বোচ্চ জমায়েতের প্রস্তুতি চলছে। সমাবেশ সফল করতে এরই মধ্যে মৌখিকভাবে ঢাকা মহানগরের ওয়ার্ড-থানা পর্যায়ের নেতাদের প্রস্তুতি নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। সব থানা, ওয়ার্ড ও ইউনিট থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীকে সমবেত হওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭