ইনসাইড পলিটিক্স

দ্বিধাবিভক্ত মাঠপর্যায়ের আওয়ামী লীগ


প্রকাশ: 04/12/2023


Thumbnail

আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিরুদ্ধে দলের একাধিক নেতার স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘটনায় সমস্যায় পড়েছেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

নির্বাচনের বর্তমান পরিস্থিতি নিয়ে তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীরা বিব্রতকর অবস্থায় পড়েছেন। একদিকে দল মনোনীত প্রার্থী আছে, অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের নেতারাই দাঁড়িয়েছেন। কাকে ছেড়ে কার কাছে যাবেন, ভেবে পাচ্ছেন না তারা। এই অবস্থায় তৃণমূলের বেশির ভাগ নেতা-কর্মী দ্বিধাবিভক্তিতে ভুগছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশের ১২টি জেলার ৩২টি সংসদীয় আসনের ২০টিতে বর্তমান সংসদ সদস্যরাই আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। ১০টি আসনে বর্তমান সংসদ সদস্যরা মনোনয়ন পাননি। তাদের মধ্যে ৭ জনই স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। বাকি দুটি আসনের একটিতে বর্তমানে জাতীয় পার্টি (জাপা) ও আরেকটিতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সংসদ সদস্য রয়েছেন।

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এই ৩২ আসনে দলের প্রার্থীর বিরুদ্ধে বর্তমান সংসদ সদস্য ছাড়াও সাবেক সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ দলের মাঠপর্যায়ের শীর্ষ নেতারা প্রার্থী হয়েছেন।

পিরোজপুর জেলা আওয়ামী লীগে দুটি পক্ষ। এক পক্ষের নেতৃত্বে আছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। অপর পক্ষের নেতৃত্ব দিচ্ছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ও তাঁর পরিবারের সদস্যরা। রেজাউল করিম এবার পিরোজপুর-১ (সদর-নাজিরপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। মনোনয়নবঞ্চিত হয়ে এম এ আউয়াল স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। বর্তমান সংসদ সদস্য দলের ও জেলা আওয়ামী লীগের সভাপতি স্বতন্ত্র প্রার্থী হওয়ায় দলের নেতা-কর্মীরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন।

দলীয় মনোনয়ন না পাওয়ায় কুমিল্লার ১১টি আসনের মধ্যে ৮টি আসনে আওয়ামী লীগ নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এর মধ্যে দুজন সংসদ সদস্যও রয়েছেন। কুমিল্লা-২ (হোমনা ও মেঘনা) আসনে দলের মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য সেলিমা আহমাদ। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন হোমনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবদুল মজিদ।

নওগাঁর ছয়টি আসনের প্রতিটিতেই আওয়ামী লীগ প্রার্থীদের বিপক্ষে দলটির এক বা একাধিক নেতা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তবে নওগাঁ-৩ ও নওগাঁ-৪ আসনে এবার বর্তমান সংসদ সদস্যরা মনোনয়ন পাননি। তাঁরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফলে অপেক্ষাকৃত নতুন দুই প্রার্থী বিপাকে পড়েছেন।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে বর্তমান সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিনের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মোতালেব। চট্টগ্রাম-১২ (পটিয়া) নৌকার প্রার্থী চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী। এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বরিশালের দুটি আসনে আকস্মিক প্রার্থী হওয়ায় স্থানীয় ১৪–দলীয় জোটের রাজনীতিতে বেশ টানাপোড়েন সৃষ্টি হয়েছে। রাশেদ খান মেননের পৈতৃক বাড়ি বরিশালের বাবুগঞ্জ উপজেলায় হলেও তিনি জাতীয় রাজনীতিতে সক্রিয়। এবার তিনি বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) ও বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে মনোনয়নপত্র জমা দেওয়ায় জটিলতার সৃষ্টি হয়েছে।

তৃণমূলের নেতা-কর্মীরা বলছেন, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে পুলিশ ও প্রশাসনের গুরুত্ব বেশি ছিল। এবার দলীয় প্রধান শেখ হাসিনার ঘোষণায় দলীয় নেতা-কর্মীদের গুরুত্ব অনেকটাই বেড়ে গেছে। তবে দলীয় প্রার্থীর বিরুদ্ধে দলের লোকজনই প্রার্থী হবেন—এমন কৌশলের জন্য তৃণমূলের নেতা-কর্মীরা প্রস্তুত ছিলেন না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭