ইনসাইড থট

কিসিঞ্জারহীন পৃথিবী ও শতবর্ষী বাংলাদেশের স্বপ্ন


প্রকাশ: 04/12/2023


Thumbnail

কিসিঞ্জার কথিত ‘তলাবিহীন ঝুড়ি’-র এই বাংলাদেশ যখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সত্যিই ঘুরে দাঁড়িয়েছে তখন কিসিঞ্জারের চোখে তা আর ধরা পড়েনি! ৯৬ বছর বয়সী কিসিঞ্জার ২০১৯ সালের নভেম্বরে চীন সফর করেন কারণ তখনও তাঁর আরাধ্য চীন-মার্কিন সম্পর্ক উন্নয়ন। অথচ এই এশিয়ারই আর এক দেশ কিসিঞ্জারের শত বাধা সত্ত্বেও যখন ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করেছে তখন থেকেই বাংলাদেশ তাঁর ব্যাঙ্গ-বিদ্রূপ আর কৌতুকের বিষয় ছিল। এদের কুশিলবী ষড়যন্ত্রের কৌশলে বাংলাদেশ তার জাতির পিতাকে হারায় ১৯৭৫ সালের ১৫ অগাস্ট। বিস্ময়ের কোন কারণ ছিল না যখন ১৬ অগাস্ট সকালে কিসিঞ্জার তার দপ্তরে বসে খুবই নির্লিপ্ত কণ্ঠে তাঁর সহকর্মীদের কাছ থেকে জানতে চেয়েছিলেন, “বাংলাদেশ সম্পর্কে আলাপ শুরু কর, কী হয়েছে সেখানে”?

২০১৬ সাল থেকে আমি, শহীদ সন্তান তৌহিদ রেজা নুর ও সাংবাদিক ফারজানা রূপা আমাদের দীর্ঘ পরিকল্পনা অনুসরণ করে কিসিঞ্জারের সাথে দেখা করার চেষ্টা করছিলাম; আমি তাঁর অফিসের সাথে বেশ কিছু ই-মেইল যোগাযোগ করেছি। তাঁর নির্বাহী সহকারী কুর্টনি গ্লিক আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে কিসিঞ্জার দেখা করতে রাজি হয়েছেন কিন্তু আমাদের প্রথমে প্রশ্ন শেয়ার করতে হবে। এই বিষয়ে আমরা গ্যারি বাসের কাছ থেকে পরামর্শ নিয়েছিলাম যিনি প্রিন্সটনের একজন অধ্যাপক The Blood Telegram: Nixon, Kissinger, and a Forgotten Genocideবইয়ের লেখক। অবশেষে আমাদের প্রশ্ন ছিল একটি লাইন- ‘ডক্টর কিসিঞ্জার ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিরুদ্ধে তাঁর ভূমিকার জন্য অনুতপ্ত কিনা’। যদিও আমাদের বলা হয়েছিল যে তিনি আমাদের সাথে দেখা করতে পারেন কিন্তু তাঁর ব্যস্ততার অজুহাতে সেই প্রশ্নের উত্তর নিতে সাক্ষাৎ আর হয়নি। তাঁর মৃত্যুর পর সেই প্রশ্নের উত্তর পাওয়ার সুযোগ এখন চলে গেছে।

একবার নাটকীয়ভাবে তাঁর সাথে আমার দেখা হয়েছিল তাঁর সচিবের সদয় সহযোগিতায়। কুর্টনি গ্লিক আমাকে জানিয়েছিলেন যে আমি দেখা করতে পারি কিন্তু সেই পরিবেশে আমার সেই বিশেষ প্রশ্ন করা উচিত হবে না। আমি দেখা করার এই সুযোগটি ব্যবহার করতে রাজি হ এবং জানতে পারি যে ৯ নভেম্বর ২০১৯ তারিখে যুক্তরাষ্ট্রের কানেক্টিকাটের কেন্ট মেমোরিয়াল লাইব্রেরীর রিডিং রুমে “Kissinger on Kissinger: Reflections on Diplomacy, Grand Strategy and Leadership”- বইয়ে স্বাক্ষর দিতে কিসিঞ্জার ঘন্টা দেড়-দুই অবস্থান করবেন। তাঁর সচিবের কাছ থেকে এই সংবাদ ও ঠিকানা পেয়ে আমি আমার গবেষণা কর্মস্থল ওয়াহোর কলম্বাস থেকে সেখানে তাঁর সাক্ষাৎপ্রার্থী হয়েছিলাম। আমার উদ্দেশ্য স্বাধীনতার পঞ্চাশ বছরের কাছাকাছি এসে ও বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী সামনে রেখে তাঁর কাছ থেকে বর্তমান বাংলাদেশ সম্পর্কে কিছু মতামত সংগ্রহ করা। এই সাক্ষাতে কিসিঞ্জার আমার প্রশ্নের সরাসরি কোন উত্তর না দিয়ে কৌশিক বসুর লেখা পড়েছি কিনা জানতে চান ও সেদিন ব্যস্ততার অজুহাতে পরে আবার যোগাযোগ করতে বলেন।

এই কূট-কৌশলী উত্তরের মধ্যে সেই দিন পর্যন্ত বাংলাদেশ সম্পর্কে কিসিঞ্জারের মনোভাবের পরিচয় পাওয়া যায়। যদিও তাঁর সাথে আমার সাক্ষাতের মূল উদ্দেশ্য অর্জিত হয়নি ও আরও সাক্ষাতের প্রচেষ্টা অব্যাহত ছিল কিন্তু আমার বিশ্বাস বাংলাদেশের অগ্রগতির সব খবর তিনি রাখতন। আমি অর্থনীতিবিদ কৌশিক বসুর বাংলাদেশ বিষয়ে রচনা-মন্তব্য ও বিশ্লেষণের সাথে পরিচিত ছিলাম ফলে ১৯৭১ সালে আমাদের আশা আকাঙ্খার প্রতিরোধক ও ’৭৫-এর ঘটনাবলীর জন্যে অভিযুক্ত দেশি-বিদেশি ষড়যন্ত্রের ক্রীড়ণক এইসব কূটনীতিকদের বিদ্রূপ অতিক্রম করে বাংলাদেশ কেমন করে এই অপ্রতিরোধ্য উন্নয়নের দেশ হলো তা আমাদের ভালো করে অনুধাবন করা দরকার বলে মনে করছি।

সেই অনুধাবনের পাশাপাশি আমাদের লক্ষ্য রাখা দরকার ভবিষ্যৎ বাংলাদেশের দিকে। আমরা সকলেই জানি ১৯৭১ সালে গোপনে চীন সফর করে কিসিঞ্জার চীনের সাথে নিক্সন সরকার তথা যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নের উদ্যোগ শুরু করেন যা তাঁর কূটনৈতিক জীবনের সবচেয়ে বড় সাফল্য হিসেবে বিবেচনা করা হয়। বলা বাহুল্য চীনের সাথে সেই সম্পর্কের নানারকম টানাপোড়েনে হোয়াইট হাউস তাঁকেই সবার আগে স্মরণ করেএমন কি ৯৬ বছর বয়সে চীন সফর করে চীনা প্রেসিডেন্টের এই ঐতিহাসিক মন্তব্যও কিসিঞ্জার অর্জন করেন, Xi appreciated the sincere feelings and positive efforts Kissinger devoted to promoting the development of Sino-U.S. relations over the decades, saying that Kissinger will be remembered for his important contributions in history” (জিনহুয়া, ২২ নভেম্বর ২০১৯)।

বাংলাদেশের ইতিহাসও কিসিঞ্জারকে স্মরণ করবে তাঁর হঠকারী ভূমিকার জন্যে। কিন্তু আমাদের মনে রাখতে হবে চীনও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বিরোধিতা করেছে। এমনকি জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ না পেতেও ভূমিকা রেখেছে। সেসব ভূমিকাই পোক্ত হয়েছিল ’৭১ সালে কিসিঞ্জারের চীন সফরের মধ্য দিয়ে কারণ পাকিস্তান তখন চীন বলয়ের মধ্যে থেকেই যুক্তরাষ্ট্রের সমর্থন ও সহযোগিতা পেয়েছিল। এই দুই পরাশক্তির সন্ধির উদ্দেশ্য মূলত ছিল ভারত-রাশিয়ার বিরুদ্ধে তাদের শক্তি জোরদার করা কিন্তু বাংলাদেশের মুক্তিকামী মানুষের স্বাধীনতা যুদ্ধ তাদের সকল শক্তি সমাবেশ প্রক্রিয়া সত্ত্বেও চূড়ান্ত রূপ লাভ করে নতুন মানচিত্র অর্জন করে, চীন-মার্কিন-পাকিস্তানী আঁতাত তা ভুলে গেছে বা সে শক্তি ইতিহাস হয়ে গেছে মনে করা আমাদের কিছুতেই উচিত হবে না।

ফলে আজ যে উন্নয়ন কাঠামোয় বাংলাদেশ দাঁড়িয়ে আছে ভবিষ্যতের বাংলাদেশ সেই চ্যালেঞ্জকেই মোকাবেলা করতে হবে যার সূত্রপাত হয়েছিল ১৯৭১ সালে নানারকম আঞ্চলিক-আন্তর্জাতিক কূটকৌশলের রাজনীতির মাধ্যমে। যারা দেখছেন বাংলাদেশের উন্নয়নের গতি উর্ধমুখী, তাদের চিন্তা হওয়া স্বাভাবিক কেমন করে একে থামিয়ে দেয়া যায় বা শ্লথ করা যায়। একই কাজ তারা করেছিল ’৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে। ফলে এখন সে ষড়যন্ত্র থেমে গেছে এটা ভাবা কিছুতেই উচিত নয়। যুদ্ধাপরাধীদের বিচারে বাধা থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত এই সবই একই সূত্রে গাঁথা। গত এক দশকে নানারকম পরিস্থিতি তৈরি করা হয়েছে এই সরকারের অগ্রগতি ও তাঁর নেতৃত্বের সাফল্যকে ম্লান করে দেবার জন্যে। কিন্তু কিছুই যখন সফল হয়নি তখন আমাদেরও আত্মপ্রসাদের সুযোগ নেই, বাংলাদেশের যুগান্তরের ইতিহাস বলে তাকে চিরকাল বাধা অতিক্রম করেই এগুতে হয়েছে।

এখন আমাদের প্রজন্মান্তর বিকাশের কৌশল ঠিক করে নেয়া দরকার। আমরা যারা জীবনের ছয় দশক পার হয়ে এসেছি তখন আমাদের পেছনে রয়েছে কুড়ি থেকে ষাট বয়সের চার চারটি দশকের প্রজন্ম। যদি মনে মনে ভাবি কী রেখে যাচ্ছি তখন নিজের অবদান অতি সামান্য হলেও আমাদের সামগ্রিক অবদান মোটেই সামান্য নয়। কিন্তু আজ যে কুড়ি বছর বয়সী তাঁর যখন চল্লিশ বছর পরে ষাট হবে তখন তাঁর নিজের ও সামগ্রিক অর্জন সে কী দেখবে? সে পথ কি আমরা তৈরি করে রেখে যাচ্ছি যে পথ পাড়ি দিয়ে সে স্বাধীনতার শতবর্ষে পা দেবে?

আমাদের ভাবতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে, এসবের মান তখন কী দাঁড়াবে? আমাদের প্রশাসন কেমন হবে? আমাদের বিজ্ঞান ও প্রযুক্তি চর্চা, ইতিহাস অনুশীলন ও নেতৃত্বদানের কৌশল কতোটা মানবিক হবে? আমাদের স্বাস্থ্য ব্যবস্থা, পয়ঃনিষ্কাশন প্রণালী, পরিবেশ-প্রতিবেশের সুরক্ষা ও জীব বৈচিত্র্য সংরক্ষণ কতোটা আধুনিক হয়েছে? বঙ্গবন্ধু ও শেখ হাসিনার এই বাংলাদেশ তখন ইতিহাসের যে প্রান্তে পৌঁছে যাবে তাঁর সংস্কৃতি কতোটা নদী-মাতৃক থাকবে? কৌশিক বসু লিখেছেন, “To what does Bangladesh owe its quiet transformation? As with all large-scale historical phenomena, there can be no certain answers, only clues” – (Why Is Bangladesh Booming? Project syndicate প্রকাশনা, ২৩ এপ্রিল ২০১৮)

সে সুত্রগুলো নিয়ে একদিন অবশ্যই গবেষণা হবে, উত্তরও খুঁজে নেয়া হবে, কিন্তু আমরা যারা বঙ্গবন্ধুর বাংলাদেশ পেয়েছি, আজ আমরা যারা শেখ হাসিনাকে দেখতে পাই – তাঁদের কেউই হয়তো শতবর্ষের বাংলাদেশে থাকবো না, কিন্তু আমরা তো স্বপ্ন দেখতেই পারি সেই বাংলাদেশ, যে ইতিহাস অর্থনীতির সকল সূত্র প্রমাণ করে বিশ্ব-জগতে নতুন এক মানবিক ইতিহাস তৈরি করেছে, সকল মুক্তিকামী দেশ ও সেসব দেশের মানুষ বাংলাদেশকেই আদর্শ হিসেবে গ্রহণ করেছে।                        

রেজা সেলিম, পরিচালক, আমাদের গ্রাম গবেষণা প্রকল্প

ই-মেইলঃ rezasalimag@gmail.com



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭