ইনসাইড গ্রাউন্ড

হোপ ম্যাজিকে পরাভূত ইংলিশরা


প্রকাশ: 04/12/2023


Thumbnail

ওয়ানডে বিশ্বকাপে শেষ পর্যন্ত কোয়ালিফাই করতে পারেনি ওয়েস্ট-ইন্ডিজ। হয়তো ক্যারিবীয়দের মনের ভেতর এক অব্যক্ত ক্ষোভ ছিল। তাইতো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে পেয়েই জ্বলে উঠলো তারা। অধিনায়ক শাই হোপের অনবদ্য এক সেঞ্চুরিতে ৪ উইকেটের জয় পেয়েছে ক্যারিবিয়ানরা। 

ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দূর্দান্ত এক জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ক্যারিবিয়ান বোলারদের ওপর চড়াও হয়েছিলেন দুই ইংলিশ ওপেনার ফিল সল্ট এবং উইল জ্যাকস। মারমুখি ব্যাটিংয়ে রান তুলতে থাকেন দুজন। তাদের সামনে দিশেহারা মনে হচ্ছিল ক্যারিবিয়ান বোলারদের।

নির্ধারিত ৫০ ওভারের খেলা শেষে ৩২৫ রানের মাথায় অলআউট হয় ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৭২ বলে ৭১ রান করেন ব্রুক।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২টি করে উইকেট নেন গুডাকেশ মোটি, রোমারিও শেফার্ড এবং ওশান থমাস। এছাড়া ইয়ানিক কারিয়াহ এবং আলজারি জোসেফ শিকার করেন ১টি করে উইকেট।

জবাব দিতে নেমে ভালো শুরু পায় ওয়েস্ট ইন্ডিজও। দুই ওপেনার আলিক আথানাজে এবং ব্রেন্ডন কিং শুরু থেকে ছিলেন বেশ সাবলীল। অযথা তেড়েফুঁড়ে আক্রমণ না করে ধীরেসুস্থে দলের ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে থাকেন দুজন। উদ্বোধনী জুটি থেকে রান আসে ১০৪। ফিফটি হাঁকানো আথানাজে আউট হন ৬৫ বলে ৬৬ রানের ইনিংস খেলে। পরের ওভারেই আউট হন কিং। ৪৪ বলে ৩৫ রানের ইনিংস খেলেন তিনি।

দুই ওপেনারকে হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। তখন দলের হাল ধরেন অধিনায়ক শাই হোপ। এক প্রান্তে থিতু দারুণ ব্যাটিংয়ে চাপ সামাল দেন হোপ। সাবলীল ব্যাটিংয়ে দলের রান বাড়াতে থাকেন হোপ, নিজেও ছুঁয়ে ফেলেন দারুণ এক ফিফটি। আরেক প্রান্তে শিমরন হেটমায়ার ৩০ বলে ৩২ রানের কার্যকরী একটি ইনিংস খেলে বিদায় নেন।

এরপর রোমারিও শেফার্ড নেমে জুটি বাঁধেন হোপের সাথে। এই দুজনের জুটিতে ভর করে জয়ের স্বপ্ন দেখতে থাকে ক্যারিবিয়ানরা। ব্যাট হাতে বেশ মারমুখি ছিলেন শেফার্ড, অন্যদিকে হোপও সময়ের সাথে সাথে রানের গতি বাড়াতে থাকেন। দুজনের জুটি থেকে ৫১ বলে আসে ৮৯ রান।

ফিফটির খুব কাছে গিয়ে আউট হন শেফার্ড, সাজঘরে ফেরার আগে খেলেন ২৮ বলে ৪৮ রানের বিস্ফোরক এক ইনিংস।অন্যদিকে হোপ চলে গিয়েছিলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের খুব কাছে। শেষমেশ সেঞ্চুরিটা ছুঁয়েছেন হোপ। শেষ দিকে টানা দুই ছক্কা মেরে ওয়েস্ট ইন্ডিজকে এনে দিয়েছেন দারুণ এক জয়ও। অ্যান্টিগার ভেন্যুতে ওয়ানডেতে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ, সব মিলিয়ে এটি ক্যারিবিয়ানদের দ্বিতীয় সর্বোচ্চ। ৭ বল এবং ৪ উইকেট হাতে রেখেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন হোপ। ৮৩ বলে ১০৯ রানের বিধ্বংসী এক ইনিংস খেলে শেষপর্যন্ত টিকে ছিলেন হোপ। 

ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন রেহান আহমেদ এবং গাস আটকিনসন। এছাড়া ব্রাইডন কার্স এবং লিয়াম লিভিংস্টোন ১টি করে উইকেট শিকার করেন। এই জয়ের ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭