ইনসাইড গ্রাউন্ড

ভারতের বিপক্ষে বাদ বাভুমা, অধিনায়ক মার্করাম


প্রকাশ: 04/12/2023


Thumbnail

চলতি মাসের ১০ তারিখে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। প্রোটিয়ারা ঘরের মাঠে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ এবং ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে।

তিন ফরম্যাটের সিরিজের জন্য এরইমধ্যে দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। ঘোষিত স্কোয়াডে দেখা গেছে, টি-টোয়েন্টি ও ওয়ানডে স্কোয়াডে নেই নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা ও পেসার কাগিসো রাবাদা।

জানা গেছে, টেস্ট সিরিজের জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে বাভুমা ও রাবাদাকে বিশ্রাম দিয়েছে বোর্ড। বাভুমার পরিবর্তে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে প্রোটিয়াদের নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম।

এছাড়া জেরাল্ড কোয়েৎজি, মার্কো জানসেন ও লুঙ্গি এনগিদি শুধু প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। তারাও টেস্ট সিরিজের প্রস্ততি নেবেন। আর দীর্ঘ ফরম্যাটের খেলায় ভালো প্রস্তুতির জন্য বাভুমা, জানসেন, এনগিদি ও কোয়েৎজি আগামী ১৪ থেকে ১৭ ডিসেম্বর তাদের ঘরোয়া প্রথম শ্রেণির ম্যাচ খেলবেন।

এদিকে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে তিন ক্রিকেটারের অভিষেক হতে পারে। তারা হলেন- ত্রিস্টান স্টাবস, ডেভিড বেডিংহ্যাম ও নান্দ্রে বার্জার। তবে স্কোয়াড থেকে ছিটকে গেছেন এনরিক নরকিয়া। ভারত বিশ্বকাপের আগে লোয়ার ব্যাক ইনজুরিতে পড়েছিলেন তিনি। যে কারণে বিশ্বকাপ তো খেলতে পারেনেইনি, এবং এবার ভারতের বিপক্ষে সিরিজেও এই ডানহাতি পেসারকে স্কোয়াডে রাখা সম্ভব হয়নি।

 

দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি স্কোয়াডঃ

এইডেন মার্করাম (অধিনায়ক), অটনিয়েল বার্টম্যান, ম্যাথু ব্রিটজকে, নান্দ্রে বার্জার, জেরাল্ড কোয়েৎজি (১ম ও ২য় টি-টোয়েন্টি), ডোনোভান ফেরেইরা, রিজা হেনড্রিক্স, মার্কো জানসেন (১ম ও ২য় টি-টোয়েন্টি), হেনরিক ক্লাসেন, কেশব মাহারাজ, ডেভিড মিলার, লুঙ্গি এনগিদি (১ম ও ২য় টি-টোয়েন্টি), আন্দিল ফেহলুকাইয়ো, তাবরিজ শামসি, ত্রিস্তান স্টাবস ও লিজাদ উইলিয়ামস।

দক্ষিণ আফ্রিকা ওয়ানডে স্কোয়াডঃ

এইডেন মার্করাম (অধিনায়ক), অটনিয়েল বার্টম্যান, নান্দ্রে বার্জার, টনি ডি জর্জি, রিজা হেনড্রিক্স, হেনরিক ক্লাসেন, কেশব মাহারাজ, মিহলালি পংওয়ানা, ডেভিড মিলার, ওয়ান মালদার, আন্দিল ফেহলুকাইয়ো, তাবরিজ শামসি, রাসি ফন ডার ডুসেন, কাইল ভেরেইন ও লিজাদ উইলিয়ামস।

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াডঃ

টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, নান্দ্রে বার্জার, জেরাল্ড কোয়েৎজি, টনি ডি জর্জি, ডিন এলগার, মার্কো জানসেন, কেশব মাহারাজ, এইডেন মার্করাম, ওয়ান মালদার, লুঙ্গি এনগিদি, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, ত্রিস্টান স্টাবস ও কাইল ভেরেইন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭