ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে বিধানসভা নির্বাচন: ৩ রাজ্যে বিজেপির বড় জয় একটিতে কংগ্রেস


প্রকাশ: 04/12/2023


Thumbnail

লোকসভা নির্বাচনের বিধানসভার নির্বাচনে বাজিমাত করেছে বিজেপি। মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এই তিন রাজ্যেই গেরুয়া শিবিরের জয় হয়েছে। অপরদিকে শুধু তেলেঙ্গানায় জিতেছে কংগ্রেস। চার রাজ্যের নির্বাচনী ফলাফলের ওপর অনেকটাই নির্ভর করেছিল জাতীয় রাজনীতির ভবিষ্যৎ।

ফলাফলে দেখা গেলো, কংগ্রেসকে রীতিমতো টেক্কা দিয়ে বিধানসভা নির্বাচনে তিনটি রাজ্যেই সহজ জয় পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল। পাঁচ রাজের বিধানসভার ভোটের ফলাফল আভাস দিচ্ছে, মোদীর নেতৃত্বের উপর ভারতের জনগণের আস্থা আরও বেড়েছে।

রোববারের প্রার্থনা নির্বিঘ্ন রাখতে খ্রিস্টান অধ্যুষিত মিজোরামের বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে আজ নির্ধারণ করা হয়।  মিজোরামে নবগঠিত জ়োরাম পিপলস‌ মুভমেন্ট (জ়েডপিএম) ভোট গণনায় এগিয়ে রয়েছে।  

এর আগে শুধু মধ্যপ্রদেশে ক্ষমতায় ছিল বিজেপি। ছত্তিশগড় ও রাজস্থানে ক্ষমতায় ছিল কংগ্রেস পার্টি। কিন্তু এবার এই দুই রাজ্যও বিজেপির দখলে চলে গেল। মধ্যপ্রদেশে এবার কংগ্রেস বিজেপিকে পরীক্ষায় ফেলতে যাচ্ছে, ভোটের আগে এমন পূর্বাভাসই পাওয়া যাচ্ছিল। কিন্তু রোববার দুপুরের মধ্যেই সেই পূর্বাভাস মিথ্যা প্রমাণ করে দিয়েছে বিজেপি। মধ্যপ্রদেশে বিজেপির সঙ্গে কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে না পারা কংগ্রেস বরং রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতা হারিয়েছে।

চারটি রাজ্যে ১৬ কোটিরও বেশি ভোটার রয়েছে এবং লোকসভার ৫৪৩ আসনের মধ্যে এই চার রাজ্যের আসন রয়েছে ৮২টি। এই নির্বাচনকে বলা হচ্ছে আগামী বছরের লোকসভা ভোটের আগে ‘সেমিফাইনাল’।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭