ইনসাইড পলিটিক্স

কোণঠাসা বিএনপিতে বহিষ্কৃতদের ফেরানোর চেষ্টা


প্রকাশ: 04/12/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে নানান নাটকীয়তা শুরু করেছে বিএনপি। একদিকে হরতাল-অবরোধ চলছে, অন্যদিকে ‘বিচ্ছিন্ন’ নেতাকর্মীদের করা হচ্ছে বহিষ্কার। বিপুল সংখ্যক বহিষ্কৃত নেতাকর্মীর মধ্যে ২৫০ নেতার আবেদন বিবেচনা করছে বিএনপি। দলকে শক্তিশালী করতেই বহিষ্কৃতদের আবারও দলে ভেড়ানোর চেষ্টা করছে বিএনপি। তবে, শাহজাহান ওমরের মতো যারা বিএনপিকে ত্যাগ করেছে তাদের জন্য কোন ছাড় নেই বলে জানা গেছে।

তথ্যসূত্র বলছে, দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বহিষ্কৃত দুই শতাধিক নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে। ইতোমধ্যে তারা ভুল স্বীকার করে কেন্দ্রীয় দপ্তরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবর আবেদন করেছেন। 

এর আগে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে একদফা আন্দোলন করছে, অন্যদিকে তারা দলের ভেতরে শুদ্ধি অভিযান অব্যাহত রেখেছে। গত এক মাসে দল থেকে প্রায় ২৭৩ জনকে বহিষ্কার করা হয়েছে, যারা বিভিন্ন পর্যায়ের নেতা। এর মধ্যে নেতাই বহিষ্কার হয়েছেন ২৭ জন। সে সমস্ত নেতারা আন্দোলনে নিষ্ক্রিয়, গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে না তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ রকম বহিষ্কারাদেশের তালিকায় পড়েছে এখনো পর্যন্ত বিএনপির অন্তত ৩১ জন। এছাড়াও যাদেরকে সন্দেহজনক মনে করা হচ্ছে, যারা আন্দোলনকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন এবং সরকারের সঙ্গে নির্বাচন ছাড়াও নানা রকম দেনদরবার করছে তাদেরকেও বহিষ্কার করা হচ্ছে।

গণমাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা যায়, দলীয় শৃঙ্খলা অমান্য করায় বিগত সময়ে বহিষ্কার হয়েছেন অসংখ্য নেতাকর্মী। দল থেকে বহিষ্কার হলেও তাদের অনেকেই বিএনপির বিভিন্ন কর্মসূচি পালন করছেন। তাদের মধ্যে একজন মেয়রসহ অন্তত ২৫০ জনের অধিক ক্ষমা চেয়ে বহিষ্কারাদেশ প্রত্যাহারের আবেদন করেছেন। বর্তমান পরিস্থিতিতে আবেদনগুলো পুনর্বিবেচনা করা হবে বলে জানান বিএনপির একাধিক শীর্ষ নেতা।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, রাজনৈতিক সংকট ও দলের দুর্দিনে সরকারের ফাঁদে পা না দেওয়ার বিষয়টিকে ইতিবাচক হিসাবে দেখছেন দলটির নীতিনির্ধারকরা। যে কারণে, বহিষ্কৃত বিপুল সংখ্যক নেতাকর্মীকে দলে ফিরিয়ে আনতেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামীতে এসব ত্যাগী নেতাদের মূল্যায়নের আশ্বাসও দিয়েছেন বিএনপির হাইকমান্ড। একই সঙ্গে দলের কোণঠাসা নেতাদের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে বিএনপি। 

বিএনপির নির্ভরযোগ্য সূত্রগুলো বলছে, এতদিন দলের শীর্ষ নেতাকে ভুল বুঝিয়ে যেসব সিনিয়র নেতাকে দূরে সরিয়ে রাখা হয়েছে, সাইড লাইনে বসিয়ে রাখা হয়েছে, রাগে-ক্ষোভে, দুঃখে যারা এতদিন নিষ্ক্রিয় ছিলেন, তাদের টার্গেট করেও সরকার ব্যর্থ হয়েছে। অন্যদিকে, দলের মধ্যে ঘাঁপটি মেরে থাকা সিন্ডিকেটের মুখোশও এবার উন্মোচিত হয়েছে। এতদিন তাদের দেওয়া তথ্যকে ভুল প্রমাণিত করে এসব অভিজ্ঞ ও ত্যাগীরা দল ছাড়েননি। বিএনপি হাইকমান্ডের জন্য এটা অনেক বড় পুরস্কার। তারা দলকে ভাঙনের কবল থেকে রক্ষা করতে পেরেছেন। এসব অভিমানী নেতা এখন রাজপথে সক্রিয়। যারা বহিষ্কৃত হয়েছিলেন তাদের ফিরিয়ে আনতেও কাজ করছে দলটির নেতৃস্থানীয়রা। এতো নেতা পুণরায় দলে ফিরিয়ে এনে বিএনপি যুগপৎ কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বলেও মনে করছেন রাজনীতিক বিশ্লেষকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭