ওয়ার্ল্ড ইনসাইড

মিজোরামে জেডপিএম’র জয়জয়কার


প্রকাশ: 04/12/2023


Thumbnail

ছত্তিশগড়, রাজস্থান, তেলেঙ্গানার মতো উত্তর পূর্বের মিজোরামেও ক্ষমতার পালাবদল হল। মিজো ন্যাশনাল ফ্রন্ট বা এমএনএফ-কে সরিয়ে ক্ষমতা দখল করল জোরাম পিপলস মুভমেন্ট বা জেডপিএম।

উত্তর-পূর্ব ভারতের মিজোরামের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ)-কে পরাজিত করে জয়লাভ করেছে ৬ দলের সম্মিলিত জোট জোরাম পিপলস মুভমেন্ট বা (জেডপিএম)। সোমবার রাজ্যের ভোট গণনার পর দেখা যায় ৪০ আসনের বিধানসভায় জেডপিএম ২৭টিতে জয়ী হয়েছে। 

৪০ আসন বিশিষ্ট বিধানসভায় সরকার গঠনের জন্য প্রয়োজন ২১টি আসন। সেখানে ইতিমধ্যেই ২৭টি আসনে জয়ী হয়েছে জেডপিএম। অন্যদিকে ক্ষমতাসীন এমএনএফ জয়ী হয়েছে ১১টি আসনে।

মিজোরামে কংগ্রেস মাত্র ১টি আসন দখল করেছে। অন্যদিকে ১৩টি আসনে লড়ে দুটি আসনে জয় পেয়েছে বিজেপি।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের মতোই পরাজিত হয়েছেন মিজোরামের বিদায়ী মুখ্যমন্ত্রী জোরামথাংগা। আইজল পূর্ব-(১) কেন্দ্র থেকে জেডপিএম প্রার্থী লালথানসাংগার কাছে ১৩৫ ভোটে পরাজিত হয়েছেন।

ভোটের ফলাফলের পরিপ্রেক্ষিতে রাজ্যে পরবর্তী মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন লালডুহোমা। লালডুহোমা বলেছেন, ‘আগামীকাল (মঙ্গলবার) বা তার পরে কোনো একদিন রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের আর্জি জানানো হবে। চলতি মাসেই শপথগ্রহণ অনুষ্ঠান হবে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭