ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি প্রশাসনকে চোর ও খুনি বলে তিরস্কার এরদোয়ানের


প্রকাশ: 04/12/2023


Thumbnail

গাজা উপত্যকায় নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর অবিরত বর্বরতার দায়ে এবার ইসরায়েলের প্রশাসনকে ‘খুনি’ ও ‘চোর’ আখ্যা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। এ সময় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তুলোধুনো করেছেন তিনি। সোমবার (৪ ডিসেম্বর) ডেইল সাবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার তুরস্কের ইস্তান্বুলে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) অর্থনীতিবিষয়ক একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যুদ্ধাপরাধী হিসেবে বিচার করা হবে। এ অঞ্চলে অন্য যে কোনো জায়গায়ও হামলার ইসরায়েলের পরিকল্পনা থাকতে পারে।’

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ওআইসি প্রতিষ্ঠিত হয়েছে কেবল ফিলিস্তিনকে সুরক্ষা দেওয়ার জন্য। আমাদের এক কণ্ঠস্বর এবং এক শরীর নিয়ে সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য এ গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল ওআইসি। 

এ সময় ইসরায়েলের কাছে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি নিয়েও সমালোচনা করেন প্রেসিডেন্ট এরদোগান। তিনি বলেন, বিষয়টি তারা কোনোভাবে ভুলে যাবেন না। এ  বিষয়ে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

এরদোগান আরও বলেন, গাজায় শহীদ হওয়া প্রতি তিনজনের মধ্যে প্রতি ২ জন শিশু ও নারী। গাজার সাড়ে ৬ হাজারেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছে। ইসরায়েলি নিষ্ঠুরতায় ৭৩ সাংবাদিক এবং জাতিসংঘের শতাধিক কর্মী নিহত হয়েছেন। 

এর আগে গাজায় ইসরায়েলি হামলার পরিণতি নিয়ে সমালোচনা করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, যদি গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি প্রশাসন যুদ্ধাপরাধ বন্ধ না করে তাহলে এ যুদ্ধের পরিধি বেড়ে যাবে।  যত দ্রুত সম্ভব গাজায় ইসরায়েলের সামরিক হামলা বন্ধ করা দরকার।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজায় হামলা করে ইসরায়েল। দেশটির সেনাবাহিনীর বর্বরতায় এ পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। রোববার একদিনে ৭০০ ফিলিস্তিনির জীবন কেড়ে নিয়েছে ইসরায়েল। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭