ইনসাইড গ্রাউন্ড

সময়টা মেয়েদের


প্রকাশ: 05/12/2023


Thumbnail

সময়টা ভালোই যাচ্ছে দেশের নারী খেলোয়াড়দের। দেশের জন্য সুনাম বয়ে আনছেন তারা। খুবই ভালো সংবাদ এগুলো। ক্রিকেটে বাংলাদেশ নারী ক্রিকেট দল হারিয়েছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে। আর এদিকে দেশের মাটিতে নারী ফুটবল দল সিঙ্গাপুরের বিপক্ষে সিরিজ জিতলো।

বাংলাদেশ নারী ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকা সফরে আছে। সেখানে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়লাভ করেছে। বেশ দাপট দেখিয়েই খেলেছেন মুর্শিদা-জ্যোতিরা। এই জয়ে ১১ বছর পর প্রোটিয়া নারীদের হারালো বাংলাদেশ।

নারী ক্রিকেট দলের সময়টা ভালোই গেছে এই বছর। তাদের পারফর্মেন্সে উন্নতির ছাপ স্পষ্ট। এই বছরে তারা ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টির মধ্যে একটি জিতে দুটিতে হেরে সিরিজ হারলেও ওয়ানডেতে সিরিজ ড্র করেছে।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছে। টি-টোয়েন্টি সংস্করণে দেশের মাটিতে প্রথমবারের মতো সিরিজ জিতে ইতিহাস গড়েছে টাইগ্রেসরা। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এটি বাংলাদেশের তৃতীয় সিরিজ জয়। ৪ বছর পর এমন কিছুর স্বাদ পেল তারা। এর আগে ২০১৮ সালে আয়ারল্যান্ডকে ২-১ ও ২০১৯ সালে থাইল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়েছিল তারা। ওই দুটি সিরিজই অনুষ্ঠিত হয়েছিল ভিনদেশে। আয়ারল্যান্ডকে তাদের মাটিতে মোকাবিলা করলেও থাইল্যান্ডের বিপক্ষে মেয়েরা খেলেছিল নেদারল্যান্ডসের মাঠে।

এবার জ্যোতি-ফারজানারা আশায় আছে দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদেরকে হারিয়ে এক রেকর্ডের জন্ম দিতে।

বলে রাখতে হচ্ছে, পুরুষ ক্রিকেট দল সকলরকম সুযোগ-সুবিধা পেয়েও এশিয়া কাপ চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে নারী ক্রিকেটের ইতিহাস খুব দীর্ঘ না হলেও বাংলার নারীরা এশিয়া কাপ জয় করেছে।

ফুটবলেও গুটি গুটি পায়ে এগিয়ে চলেছে নারী ফুটবলারদের সাফল্য। ২০২২ সালের ১৯ সেপ্টেম্বর সাফ গেমসের ফাইনালে বাংলাদেশ ও নেপাল মুখোমুখি হয়, এতে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল নেপালকে ৩-১ গোলের ব্যবধানে পরাজিত করে তাদের প্রথম শিরোপা অর্জন করে। ২০২২ সাফ নারী চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন দলটি তাদের জয়ের ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করছে।

এখন দেশের মাটিতে সিঙ্গাপুরের সঙ্গে সিরিজ চললেছ। সিঙ্গাপুর ফিফা রেংকিংয়ে এগিয়ে থাকায় প্রীতি ম্যাচ দুটিতে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে আগেভাগে খুব বেশি কিছু বলা যায়নি। কিন্তু এই দুই ম্যাচে খুবই ভালো পারফরম্যান্স দেখিয়েছেন বাংলাদেশের মেয়েরা। সাবিনাদের পারফর্মেন্সে সিঙ্গাপুর কোচ করিম বেঞ্ছেরিফা সাধুবাদ জানিয়েছেন।

প্রথম ম্যাচে বাংলাদেশ সিঙ্গাপুরকে ৩-০ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় ম্যাচে ৮-০ গোলে সফরকারী সিঙ্গাপুরকে উড়িয়ে দিয়েছে। দ্বিতীয় ম্যাচে ঋতুপর্ণা চাকমা জোড়া গোল করেছেন। আবার জোড়া গোল করতে অ্যাসিস্টও করেছেন তিনি।  

নারী ফুটবলে বয়সভিত্তিক পর্যায়ে দশের অধিক গোল দেওয়ার রেকর্ড রয়েছে। সিনিয়র দল ভুটানকে সর্বোচ্চ ৯-০ ব্যবধানে হারিয়েছিল। ৮ গোলের ব্যবধানে জয় রয়েছে একাধিক।

বছরটা শেষ যদি হয় ভালো খবরে আর সাফল্যে তাহলে নতুন বছরে নব উদ্যমে শুরু করতে পারবে। নারী ক্রিকেট ও ফুটবলের এই সুবাতাস আরও দীর্ঘ সময় ধরে থাকুক। নারীরা এগিয়ে যাক। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭