ওয়ার্ল্ড ইনসাইড

বর্ণবাদবিরোধী কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলার মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশ: 05/12/2023


Thumbnail

আজ ৫ ডিসেম্বর। দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার দশম মৃত্যুবার্ষিকী আজ। ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার এম্ভেজে গ্রামে জন্ম নেন বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার এই কিংবদন্তী নেতা। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের কারণে তৎকালীন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শ্বেতাঙ্গ নেতৃত্বাধীন সরকার তাকে কারাগারে নিক্ষেপ করে। জীবনের ২৭টি বছর তাকে কারাবাস ভোগ করতে হয়। তার এই ২৭ বছর কারাজীবনের মধ্যে ১৮ বছরই তাকে কাটাতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কুখ্যাত রোবেন দ্বীপের কারাগারে। তার হাত দিয়েই বর্ণবাদের অবসান ঘটে।

বর্ণবাদের অবসান ঘটিয়ে বহুবর্ণভিত্তিক গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব দিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা। মহান এই নেতাকে সম্মান জানিয়ে তাঁর জন্মদিন ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে জাতিসংঘ।

এছাড়া মানবাধিকার রক্ষায়ও ম্যান্ডেলার রয়েছে বিশেষ অবদান। এই অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সাল থেকে জাতিসংঘ চালু করে নেলসন ম্যান্ডেলা পুরস্কার।

উল্লেখ্য, ১৯৯৩ সালে শান্তির প্রতীক হিসেবে ডব্লিউ ডি ক্লার্কের সরকারের সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান নেলসন ম্যান্ডেলা। ২০১৩ সালের ৫ ডিসেম্বর সন্ধ্যায় শেষনিশ্বাস ত্যাগ করেন মহান এই নেতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭