ক্লাব ইনসাইড

দূর্ঘটনার ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার জবি শিক্ষার্থীদের


প্রকাশ: 05/12/2023


Thumbnail

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান ফটকের সামনের রাস্তা শিক্ষার্থীদের জন্য মরণ ফাঁদে পরিণত হয়েছে। বাহাদুর শাহ পার্কের পাশে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের রাস্তায় সবসময় লেগে থাকে তীব্র যানজট। বেপরোয়া গতিতে চলে রিকশা, ভ্যান, লেগুনা, সিএনজি ও বাস। তবুও রাস্তা পারাপারের জন্য বিশ্ববিদ্যালয়ের বিশ হাজারের অধিক শিক্ষার্থীর জন্য নেই একটিও ফুটওভার ব্রিজ। সাধারণ শিক্ষার্থীরা এই সংকটের দ্রুতই অবসান চায়।

 

রাস্তা পারাপার হতে গিয়ে রাজধানীর বিভিন্ন স্থান থেকে ধেয়ে আসা বেপরোয়া লেগুনা, বাইক ও বাসের তান্ডবে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষার্থীরা। কিছুদিন আগে বেপরোয়া বাহাদুর শাহ লেগুনার ধাক্কায় রিকশা থেকে পড়ে আহত হন বিশ্ববিদ্যালয়ের দুই সহকারী প্রক্টর। এছাড়াও সাভার পরিবহন বাসের চাপায় গুরুতর আহত হয়েছেন নিরাপত্তাকর্মী।

 

সরেজমিনে দেখা যায়, প্রধান ফটকের সামনে কয়েকটি সড়ক একত্রিত হয়েছে। গুলিস্তান, যাত্রাবাড়ির গাড়িগুলো রায়সাহেব বাজার দিয়ে জবির প্রধান ফটকের সামনে দিয়ে যায়। এদিকে সদরঘাট থেকে ছেড়ে আসা গাড়িগুলোও প্রধান ফটকের সামনে দিয়ে যায়। অপরদিকে কবি নজরুল ও সোহরাওয়ার্দী কলেজের দিক থেকে আসা একটি সড়কও মিলিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে। শুধু মেইন গেটই না শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রীহলের সামনে দিয়ে রাস্তাটি হওয়ায় আরও ঝুঁকি ও দুর্ভোগ পোহাতে হচ্ছে ছাত্রীদেরকেও। অথচ এত গুরুত্বপূর্ণ একটি মোড়েও শিক্ষার্থীদের রাস্তা পারাপারের জন্য নেই কোনো ফুটওভার ব্রিজ।

 

সাধারণ শিক্ষার্থীরা ফুটওভার ব্রিজের জন্য কয়েকবার দাবি জানালেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের তেমন কোনো জোরালো উদ্যোগ দেখা যায়নি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের রাস্তায় স্পিডব্রেকার থাকলেও ফটক থেকে তা দূরে হওয়ায় বেড়েছে সমস্যা। স্পিডব্রেকার পার হয়েই যানবাহনগুলো আরো দ্রুতগতিতে চলতে থাকে সড়কে। অতি সরু এই রাস্তায় ফুটপাতে দোকান আর রিকশার অবস্থানের কারণে গুরুত্বপূর্ণ এই সড়কটিতে দিনের সিংহভাগ সময়ই থাকে যানজট।

 

এবিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাজুল ইসলাম বলেছেন  ‘প্রতিদিনই জীবনের ঝুঁকি নিয়ে আমরা রাস্তা পারাপার হই। রাস্তা পার হতে গিয়ে সাধারণত নারী শিক্ষার্থীরা অনেক বেশি বিড়ম্বনার শিকার হন।

 

এবিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, আমরা ট্রাফিকের দায়িত্বরত পুলিশের সঙ্গে এসব নিয়ে কথা বলেছি। এছাড়াও মেয়র ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বরাবর চিঠি পাঠিয়েছি। খুব দ্রুতই আশা করি এই সমস্যার সমাধান হয়ে যাবে।

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড সাদেকা হালিম জবির নতুন ক্যাম্পাস, আবাসন ব্যবস্থা  ও যাবতীয় সমস্যা দ্রুতই সমাধানের চেষ্টা করবেন বলে আশ্বাস দিয়েছেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭