ওয়ার্ল্ড ইনসাইড

সমুদ্রের পানি দিয়ে হামাসের সুড়ঙ্গগুলো ভরাট করে দেবে ইসরায়েল


প্রকাশ: 05/12/2023


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যাকায় যুদ্ধবিরতির পর আবারও তীব্র হামলা শুরু করেছে ইসরায়েল। স্থল অভিযান সাথে বোমা হামলাও চলছে। সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে হামলায় জড়িয়ে এ পর্যন্ত হাজার হাজার নিরীহ মানুষকে হত্যা করেছে ইসরায়েলে। তবুও এ যুদ্ধে হামাসকে ধূলিসাৎ করার যে চ্যালেঞ্জ নিয়েছিল তেল আবিব তাতে তেমন সুবিধা করতে পারেনি নেতানিয়াহু সরকার। এবার হামাসকে নির্মূল করতে নতুন ফন্দি এঁটেছে ইসরায়েল।

ফিলিস্তিনের গাজা উপত্যকাজুড়ে হামাসের ছড়িয়ে-ছিটিয়ে থাকা সুড়ঙ্গগুলো সাগরের পানি দিয়ে ভরে ধ্বংস করার পরিকল্পনা করেছে তেল আবিব।

সুড়ঙ্গ ধ্বংসের এই উদ্দেশ্য সীমান্তে বেশ বড় আকারের পাম্প জড়ো করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

গতকাল সোমবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তারা সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তবে রয়টার্সের পক্ষ থেকে স্বতন্ত্রভাবে তথ্য যাচাই করা সম্ভব হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, আল-শাতি শরণার্থীশিবির থেকে মাইলখানেক দূরে অন্তত পাঁচটি পাম্প বসিয়েছে ইসরায়েল। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাম্প ব্যবহার করে সাগরের পানি টেনে এনে গাজায় সুড়ঙ্গগুলোয় ফেলা হবে। এসব পাম্প দিয়ে প্রতি ঘণ্টায় হাজারো ঘনমিটার পানি উত্তোলন সম্ভব।

এ বিষয়ে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো প্রতিক্রিয়া পায়নি বার্তা সংস্থা রয়টার্স।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭