কালার ইনসাইড

ইংরেজি না জেনে বিদেশ পাড়ি দেওয়াদের কি পথ দেখাতে পারবে শাহরুখ?


প্রকাশ: 05/12/2023


Thumbnail

বলিউড বাদশাহ শাহরুখ খানের বহুল আকাঙ্ক্ষিত সিনেমা ‘ডাঙ্কি’। মঙ্গলবার (৫ ডিসেম্বর) প্রকাশ হয়েছে সিনেমাটির ট্রেলার। যদিও ট্রেলার নয়, বরং ‘ডাঙ্কি ড্রপ ৪’ নাম দেওয়া হয়েছে। ৩ মিনিট দৈর্ঘ্যের এই ড্রপ বা ট্রেলার দেখে সহজেই আঁচ করা যায়, এবারও পরিচালক রাজকুমার হিরানি সাধারণ মানুষের জীবনের গল্প বেছে নিয়েছেন। যেখানে আছে হৃদয়ছোঁয়া আবেগ, দম ফাটানো হাস্যরস আর অপূর্ব সব লোকেশনের চিত্রায়ন।

ট্রেলারটি শুরু হয় যুবক শাহরুখের একটি শট দিয়ে। যেখানে দেখা যায় পাঞ্জাবের একটি শহরে ট্রেনে চড়ে স্বপ্নের পথে পাড়ি দিচ্ছেন তিনি। ব্যাকগ্রাউন্ড ভয়েস ওভারে শোনা যাচ্ছে গল্পটি ১৯৯৫ সালে শুরু হয়েছিল ‘হার্ডি এবং তাঁর চার বন্ধুকে নিয়ে। তাদের জীবনে নানা উত্থান-পতন, দু’চোখে একরাশ স্বপ্ন এবং সেই স্বপ্ন যুক্তরাজ্যে যাওয়ার। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় তাদের ভাষাগত সীমাবদ্ধতা। উন্নত জীবনের আশায়, পরিবারের সুখের কথা ভেবে তারা নেমে পড়ে অনিশ্চিত এক পথে। শেষমেশ হাজারো প্রতিকুলতা পার করে স্বপ্নপূরণ কি হবে পাঁচ বন্ধুর! জানতে হলে অপেক্ষা করতে হবে সিনেমাটি মুক্তির দিন পর্যন্ত।

পরিচালক রাজকুমার হিরানিও সিনেমার প্রথমেই প্রশ্ন তোলেন, দেশীয় ভাষা না জেনে যদি ব্রিটিশরা ভারতে এসে শাসন করতে পারে তবে ইংরেজি না জেনে বিদেশে কেন যাওয়া সম্ভব হবে না?

নতুন এই ড্রপটি শেয়ার দিয়ে শাহরুখ খান বলেন, “এই কাহিনি আমিই শুরু করেছিলাম, লাল্টু থেকে। এটাকে আমিই শেষ করবো, আমার বোকা বন্ধুদের সঙ্গে। ‘ডাঙ্কি’র ট্রেলার তোমাদের দেখাবে এমন একটি জার্নি, যেটার শুরু হয়েছিল রাজু স্যারের স্বপ্ন থেকে। এখানে তোমরা পাগলামি ভরা বন্ধুত্ব, হাস্যরস আর ট্র্যাজেডির এমন উপাখ্যান দেখতে পাবে যে, জীবন মানে ঘর ও পরিবারের জন্য নস্টালজিয়া।”

এদিকে প্রকাশ্যে আসার পর থেকেই প্রশংসায় ভাসছে ‘ডাঙ্কি’ ড্রপ ৪। অন্তর্জালেও হুড়মুড় করে বাড়ছে এর ভিউ। ইউটিউবে মাত্র দুই ঘণ্টায় এর ভিউ ছাড়িয়েছে ১৫ লাখ। দর্শকরাও সাধুবাদ জানাচ্ছেন এই বলে, কোনও হিংস্রতা, অ্যাকশন, যৌন সুড়সুড়ি ছাড়াই স্রেফ জীবনের সাদামাটা গল্পে কাজটি করেছেন হিরানি-শাহরুখরা। কেউ কেউ বলছেন ‘এটি বক্স অফিসের সব রেকর্ড ভেঙে দিবে আবার কেউ আবার বলছেন, ‘অ্যাকশন থেকে প্রেম ভরপুর। আমাদের এরকমই এখন কিছু সুন্দর গল্পভিত্তিক চলচ্চিত্র দরকার।  

উল্লেখ্য, বড়দিন উপলক্ষে ২১ ডিসেম্বর মুক্তি পাবে ‘ডাঙ্কি’। এতে শাহরুখ খানের সঙ্গে আছেন তাপসী পান্নু, ভিকি কৌশল, বোমান ইরানি, অনিল গ্রোভার, বিক্রম কোচ্চার, ধর্মেন্দ্র, সতীশ শাহ প্রমুখ। সিনেমাটি প্রযোজনা করেছে রেড চিলিস এন্টারটেইনমেন্ট, রাজকুমার হিরানি ফিল্মস ও জিও স্টুডিওস। একই উৎসবে মুক্তি পাবে প্রভাস অভিনীত বিশাল বাজেটের দক্ষিণী সিনেমা ‘সালার’ যেটি নির্মাণ করেছেন ‘কেজিএফ’ খ্যাত পরিচালক প্রশান্ত নীল। ফলে এখন সবার মনেই প্রশ্ন, অ্যাকশন আর গল্পের লড়াইয়ে জিতবে কোন সিনেমা? ‘ডাঙ্কি নাকি সালার’? উত্তর মিলবে ডিসেম্বরের শেষ সপ্তাহে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭