ওয়ার্ল্ড ইনসাইড

১৪৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাতের কবলে রাশিয়া


প্রকাশ: 05/12/2023


Thumbnail

বৈশ্বিক জলবায়ুর ভয়াবহ বিপর্যয়ের সাক্ষী হতে যাচ্ছে রাশিয়া। এ বছর শতাব্দীর সবচেয়ে বেশি তুষারপাত হচ্ছে রাশিয়ায়। রাশিয়ার রাজধানী ও বৃহত্তম শহর মস্কোতে ১৪৫ বছরের মধ্যে সবচেয়ে ভারী তুষারপাতের ঘটনা ঘটেছে। রাশিয়ার হাইড্রোমেটিওরোলজিক্যাল সেন্টারের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে রুশ বার্তা সংস্থা তাস। 

রাশিয়ার হাইড্রোমেটিওরোলজিক্যাল সেন্টারের পরিচালক রোমান ভলফান্ড বলেন, ‘৩ ডিসেম্বর নজিরবিহীন তুষারপাত মস্কোকে ধাক্কা দিয়েছে। ১২ ঘণ্টায় প্রায় ১০ দশমিক ৭ মিলিমিটার তুষারপাত হয়েছে। রোববার তুষারের আস্তরণে ঢেকে গেছে ২৫১১ বর্গ কিলোমিটার আয়তনের শহরটি। এর আগের রেকর্ডটি ছিল ১৮৮৯ সালে। সেবার ৯.৫ মিলিমিটার তুষারস্তর জমে গিয়েছিল।’

শীতের মৌসুম পুরোপুরি না আসতেই এবার ভারী তুষারপাতে কাঁপছে রাশিয়া’সহ গোটা ইউরোপ। আবহাওয়া পর্যবেক্ষণের ১৪৫ বছরের মধ্যে এ অঞ্চলে এটিই ছিলো সবচেয়ে ভারী তুষারঝড়। সাইবেরিয়ার উত্তর-পূর্ব অংশের তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। এই অঞ্চলের রাজধানী ইয়াকুটস্কে তাপমাত্রা ছিল মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ৪৮ ডিগ্রি সেলসিয়াস।

মস্কোর মেয়র সার্জেই সোবিয়ানিন বলেন, এটিকে বলা হচ্ছে শতাব্দীর তুষারপাত। মস্কোতে বিশাল পরিমাণ তুষার জমেছে আর হাজার হাজার গাছ ভেঙে পড়েছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

এদিকে অনলাইন এয়ারপোর্ট ডিসপ্লে জানিয়েছে, নজিরবিহীন তুষারপাতের কারণে মস্কো বিমানবন্দরের ৭৩টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। শেরেমেতইয়েভো বিমানবন্দরে ৩৪টি ফ্লাইট বিলম্বে যাত্রা করেছে। ডেমোডেডোভেতে বাতিল হয়েছে তিনটি ফ্লাইট। এছাড়া ভনুকোভেতে ১৩টি ফ্লাইট এবং ঝুকোভস্কিতে ছয়টি ফ্লাইট বিলম্ব হয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭