ওয়ার্ল্ড ইনসাইড

আরব আমিরাত ও সৌদি আরব সফরে যাচ্ছেন পুতিন


প্রকাশ: 05/12/2023


Thumbnail

সাম্প্রতিক বছরগুলোয় খুব কমই বিদেশ সফর করেছেন পুতিন। তার বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় তার বিদেশ সফর সীমিত হয়েছে। এ সময় রাশিয়ার প্রেসিডেন্টের বেশির ভাগ সফর হয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোতে। এর বাইরে তাঁর সর্বশেষ সফর ছিল চীনে। তবে এবার পুতিন মধ্যপ্রাচ্যে সফরে যাচ্ছেন। 

চলতি সপ্তাহে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দুই দেশ সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (৪ ডিসেম্বর) রাতে রুশ একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ প্রেসিডেন্টের সহযোগী ইউরি উশাকভ জানিয়েছেন, ‘ভ্লাদিমির পুতিন চলতি সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব সফর করবেন। এটি হবে একটি কর্মময় সফর। সেখানে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তাঁর আলোচনা হবে। আমি আশা করি, সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে খুব গুরুত্বপূর্ণ আলোচনা হবে। এর আগে আমরা সংযুক্ত আরব আমিরাত সফর করবো।’ 

গত বৃহস্পতিবার তেল উৎপাদন হ্রাসের বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে ওপেক ও এর সহযোগী দেশগুলো। সে অনুযায়ী ২০২৪ সালের প্রথম প্রান্তিকে দৈনিক ২ দশমিক ২ মিলিয়ন বা ২২ লাখ ব্যারেল তেল উৎপাদন কমানো হবে। ওপেকের তেল উৎপাদন কমানোর ঘোষণার পর রাশিয়ার প্রেসিডেন্টের ইউএই ও সৌদি আরব সফরের ঘোষণা এল।

রয়টার্স বলছে, ওপেক প্লাসে সহযোগিতামূলক সম্পর্ক ছাড়াও পশ্চিমা নয় এমন দেশগুলোর সঙ্গে বৈশ্বিক জোট গড়ে তোলার চেষ্টা করছেন পুতিন। সেই প্রচেষ্টার অংশ হিসেবে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী তিনি। এর মাধ্যমে নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা যে ব্যর্থ হয়েছে সেটিই দেখাতে চান পুতিন।

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারি থাকলেও সৌদি আরব বা আরব আমিরাত কোনো দেশই আইসিসির সদস্য নয়। ফলে দেশ দুটিতে পুতিনের গ্রেপ্তার হওয়ার আশঙ্কা নেই।

শট, তাস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭