ওয়ার্ল্ড ইনসাইড

মুসলিমদের ধর্মীয় সমাবেশে ভুলে ড্রোন হামলা, নিহত ৮৫


প্রকাশ: 05/12/2023


Thumbnail

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মুসলিমদের একটি ধর্মীয় সমাবেশে সেনাবাহিনীর এক ভুল ড্রোন হামলায় অন্তত ৮৫ জন নিহত হয়েছেন। দেশটির কর্তৃপক্ষ গতকাল সোমবার হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট এই ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

গত রোববার রাতে দেশটির কাদুনা রাজ্যের তুদুন বিরি গ্রামে ঈদে মিলাদুন্নবী উদযাপনের অনুষ্ঠানকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়। সেখানকার স্থানীয় মুসলিমরা নবী মোহাম্মদের জন্মদিন পালনের জন্য জমায়েত হয়েছিলেন।

কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি বলেছেন, ঈদে-মিলাদুন নবী (সা.) উপলক্ষে রোববার এক উৎসবের আয়োজন করেন তুদুন বিরি গ্রামের মুসল্লিরা। জঙ্গি ও সশস্ত্র ডাকাতদের লক্ষ্য করে ছোড়া সেনাবাহিনীর একটি ড্রোন ওই অনুষ্ঠানে এসে পড়লে অনেক মুসল্লি হতাহত হয়েছেন।

নাইজেরিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ) এক বিবৃতিতে বলেছে, এখন পর্যন্ত ৮৫ জনের মরদেহ সমাধিস্থ করা হয়েছে। অনুসন্ধান এখনও চলছে। নিহতদের মধ্যে শিশু, নারী ও বয়স্করা রয়েছে। আরও অন্তত ৬৬ জন আহত হয়েছেন।

তবে নিজেদের কর্মী ও স্বেচ্ছাসেবকদের বরাত দিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নাইজেরিয়ার পরিচালক ইসা সানুসি বলেছেন, রোববারের হামলায় ১২০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অনেক শিশু ছিল। আরও মরদেহ উদ্ধার করা হচ্ছে।

নাইজেরিয়ার  চরমপন্থি ও বিদ্রোহীদের লক্ষ্য হামলায় প্রায়ই বেসামরিক হতাহতের ঘটনা ঘটে। জানুয়ারিতে নাসারাওয়া রাজ্যে এমন হামলায় কয়েক ডজন মানুষের প্রাণহানি হয়েছিল। ২০২২ সালের ডিসেম্বরেও বেসামরিক নিহত হন।

সর্বশেষ হামলা সম্পর্কে নাইজেরিয়ার প্রতিরক্ষা সদর দফতরের মুখপাত্র মেজর জেনারেল এডওয়ার্ড বুবা বলেছেন, সন্ত্রাসীরা অনেক সময় ইচ্ছাকৃতভাবে বেসামরিকদের মধ্যে নিজেদের লুকিয়ে রাখে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭