ইনসাইড পলিটিক্স

বিদেশি শক্তির ওপর নির্ভর করছে বিএনপি


প্রকাশ: 05/12/2023


Thumbnail

বিএনপি এখন নির্বাচন বর্জন করে এক দফা আন্দোলন করছে। যদিও এই আন্দোলনে জনগণের সমর্থন নেই। এই আন্দোলন অনেকটাই নেতিয়ে পড়েছে। দফায় দফায় অবরোধ কর্মসূচিকে মানুষ প্রত্যাখ্যান করে স্বাভাবিক কর্মজীবনে ফিরে এসেছে। এরকম পরিস্থিতিতে ৭ জানুয়ারির নির্বাচন প্রতিহত করা বিএনপির জন্য অসম্ভব। বিএনপির কর্মীরা ক্রমশ হতাশ হয়ে পড়েছেন। তারা দলের নেতাদের কার্যক্রমে রীতিমত ক্ষুব্ধ হয়ে উঠেছেন। কিন্তু বিএনপির কিছু কিছু নেতারা এখনও আশাবাদী। তারা এখনও মনে করছেন কিছু একটা ঘটবে। কি ঘটবে এ নিয়ে বিএনপির নেতাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা মনে করছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো শেষ পর্যন্ত হস্তক্ষেপ করবে। ৭ জানুয়ারি নির্বাচন হবে না, নির্বাচন হলেও এই সরকার টিকবে না। এমন একটি আশায় বসতি করে আছেন বিএনপি সহ অন্যান্য আন্দোলনরত দলগুলো। 

তারা নিজেরাও ভালো মতো জানেন যে নির্বাচন ঠেকানোর মতো শক্তি এবং সাংগঠনিক ক্ষমতা বিএনপি এবং জোটদের নেই। তাছাড়া এবার সারাদেশে নির্বাচন নিয়ে একটা উৎসবের আমেজ তৈরি হয়েছে। এরকম বাস্তবতায় নির্বাচন প্রতিহত করা বিএনপির পক্ষে অসম্ভব। অন্তত এই কর্মসূচি দিয়ে বিএনপি সেটা করতে পারবে না তা তারা ভাল করেই জানে। আর এই কারণেই বিএনপির নেতাদের কারও কারও মধ্যে হতাশা তৈরি হচ্ছে। 

বিএনপির নেতারা কেউ কেউ মনে করছেন, ভারতের কারনেই সরকার এত কিছু করতে পারছে। তবে বিএনপির কোন কোন নেতা এখনও আশাবাদী। বিএনপির নেতারা মনে করছেন যে, বিদেশিরা শেষ পর্যন্ত এ ব্যাপারে হস্তক্ষেপ করবে। উল্লেখ্য যে, গত দুই বছর থেকে বিএনপি যে আন্দোলন করছে সেই আন্দোলনের পুরোটাই ছিল বিদেশিদের ওপর নির্ভরশীল। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য বারবার চাপ প্রয়োগ করছিলেন। এই চাপের কারণেই বিএনপির নেতা কর্মীরা আশাবাদী হয়ে উঠেছিল, উল্লসিত হয়েছিল। কিন্তু হঠাৎ করেই বাংলাদেশে নির্বাচনের ব্যাপারে ভারতের অবস্থান এবং এই নির্বাচন নিয়ে ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের আলাপ আলোচনা পরিস্থিতি পাল্টে দিয়েছে৷ 

তাছাড়া বিএনপি যেমনটি মনে করেছিল যে, নির্বাচনে বিএনপিসহ অন্যান্য দলগুলো অংশগ্রহণ না করলে নির্বাচন উৎসবহীন হয়ে পড়বে এবং নির্বাচনে ভোটাররা আগ্রহ দেখাবে না। কিন্তু বাস্তবতা বলছে অন্য কথা। এখন পর্যন্ত সারাদেশে নির্বাচনী একটি উত্তাপ তৈরি হয়েছে, বিশেষ করে প্রায় সাত শতাধিক স্বতন্ত্র প্রার্থী নির্বাচনের মাঠ জমিয়ে দিয়েছেন। এই অবস্থায় যদি শেষ পর্যন্ত অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়, তাহলে বিএনপি কি করবে? এরকম প্রশ্নের উত্তরেও বিএনপি নেতারা অদৃশ্যের দিকে তাকিয়ে আছেন। তারা মনে করছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র হয়ত সবকিছু এত সহজে তাড়াতাড়ি ছেড়ে দেবে না। মার্কিন যুক্তরাষ্ট্র কী করে সেই আশায় তাকিয়ে আছে বিএনপি এবং তার শরিকরা। তারা মনে করছে যে নির্বাচনের আগে বা নির্বাচনের পরে কিছু একটা ঘটবেই এবং এমন কিছু ঘটবে যাতে করে সরকার শেষ পর্যন্ত নির্বাচন করতে পারবে না বা নির্বাচন করলেও  এই নির্বাচন আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হবে না, তখনই বিএনপিসহ বিরোধী দলগুলো পাবে সুবর্ণ সুযোগ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭