ওয়ার্ল্ড ইনসাইড

৬০০ কর্মী ছাঁটাই করবে কানাডার গণমাধ্যম সিবিসি


প্রকাশ: 05/12/2023


Thumbnail

কানাডার সরকারি গণমাধ্যম দ্য কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (সিবিসি) ৬০০ কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। অর্থনৈতিক সংকটের কারণে কর্মী ছাঁটাইয়ের এই ঘোষণা দিয়েছে কানাডার সরকারি সংবাদমাধ্যমটি।

সোমবার সিবিসি জানিয়েছে, টিভি বিজ্ঞাপন থেকে আয় হ্রাস ও ডিজিটাল সংবাদমাধ্যমে প্রতিযোগিতার কারণে আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি পড়েছে সিবিসি। এ কারণে এ ধরনের সিদ্ধান্ত নিতে হচ্ছে সংস্থাটিকে। সংখ্যাটি গণমাধ্যমটির মোট কর্মীর ১০ শতাংশ। আগামী ১২ মাসের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে।

জানা গেছে, সিবিসির ইংলিশ ল্যাঙ্গুয়েজ নেটওয়ার্ক থেকে ২৫০ জন, ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ রেডিও কানাডা থেকে ২৫০ জন, টেকনিশিয়ান ও অন্যান্য সহায়তাকর্মী থেকে ১০০ জনসহ মোট ৬০০ জনকে ছাঁটাই করা হবে। আগামী অর্থবছরের জন্য ইংরেজি ও ফরাসি প্রোগ্রামিং বাজেটও কমিয়ে দেবে। ফলে কোম্পানি ৯ কোটি ২৩ লাখ মার্কিন ডলার বাজেটের ঘাটতি পূরণ করার সুযোগ পাবে।

প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী (সিইও) ক্যাথেরিন টেইট এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা অনেক বছর ধরে আমাদের ব্যবসায় গুরুতর কাঠামোগত পতনকে সফলভাবে পরিচালনা করেছি, কিন্তু এখন আর কর্মী ছাঁটাই করা ছাড়া কোনো উপায় নেই।’

এছাড়া, যাঁরা চাকরি ছেড়ে দিয়েছেন ওই পদে আর নতুন কর্মী নিয়োগ দেওয়া হবে না। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত নতুন পদ সৃষ্টি স্থগিত করা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭