ইনসাইড গ্রাউন্ড

ব্যাটিংয়ে ব্যর্থ হলেও বোলিং দিয়ে লিডের চেষ্টায় শান্তরা


প্রকাশ: 06/12/2023


Thumbnail

মিরপুরে কিউইদের সঙ্গে দ্বিতীয় টেস্টে আলোক স্বল্পতার কারণে নির্ধারিত সময়ের আগেই শেষ হয়েছে সিরিজের প্রথম দিনের খেলা। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ১৭২ রানের জবাবে ৫৫ রানে ৫ উইকেট হারিয়েছে কিউইরা। স্বাগতিক বোলারদের পক্ষে ৩ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। বাকি ২ উইকেট তাইজুল ইসলামের ঝুলিতে জমা হয়েছে।

কিউইরা বাংলাদেশকে দুইশো রানের আগেই বেঁধে ফেলে স্বস্তির হাসি হাসছিল। কিন্তু, কিউইদের সেই স্বস্তিকে অস্বস্তিতে পরিণত করতে মিরাজ-তাইজুলরা সময় নিয়েছে মাত্র ১২.৪ ওভার। টাইগারদের ব্যাটিং ধসিয়ে দিয়েছিলেন তিন কিউই স্পিনার মিচেল স্যান্টনার, গ্লেন ফিলিপস ও অ্যাজাজ প্যাটেল। বাংলাদেশ অধিনায়কও তাই প্রথম এক ওভার পেস বোলিং করিয়েই আক্রমণে আনেন স্পিনারদের। ফলাফলটা আসে ইনিংসের ষষ্ঠ ওভারেই।

দুইশো রান করতে পারেনি বাংলাদেশ। তৃতীয় সেশনে আগের সঙ্গে ২৩ রান যোগ করতে গুটিয়ে যায় শান্ত বাহিনী। স্বাগতিকদের প্রথম ইনিংস থামে ১৭২ রানে। এদিকে নিজেরা দ্রুত আউট হয়ে কিউইদেরও কোণঠাসা করে ফেলেছে তাইজুল-নাঈমরা। ১০ রানের ব্যবধানে ৩ উইকেট ফেলে দিয়ে কিউইরা এখন দারুণ চাপে।  

 

নাঈম হাসান ও তাইজুল ইসলাম সমান ৪ রান নিয়ে ঢাকা টেস্টের প্রথম দিনের শেষ সেশন শুরু করেন, তবে থিতু হতে পারেননি তাইজুল। ব্যক্তিগত ৬ রানে গ্লেন ফিপিলসের বলে এলবিডব্লিউ হন তিনি। শেষ উইকেট জুটিতে শরিফুল ইসলামের সঙ্গে ১৮ রান যোগ করেন নাঈম। শরিফুল ১০ রান করে ফিরে গেলে অল আউট হয় বাংলাদেশ।

নাঈম অপরাজিত থাকেন ১৩ রানে। নিউজিল্যান্ডর হয়ে ৩টি করে উইকেট নেন ফিলিপস ও মিচেল স্ট্যান্টনার।

 

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩৫ রানের ইনিংসটি মুশফিকুর রহিমের। শাহাদাৎ হোসেন দিপু করেন ৩১ রান। মিরপুরের স্পিন স্বর্গে আর কোনো ব্যাটার ৩০ রানের গণ্ডি টপকাতে পারেননি।

এদিকে নিউজিল্যান্ডের ইনিংসে দলীয় ২০ রানে ডেভন কনওয়েকে আউট করে প্রথম উইকেটের পতন ঘটান মেহেদি হাসান মিরাজ। ২২ রানে টম লাথাম ও ৩০ রানে হেনরি নিকোলাসকেও ফেরান তাইজুল। এরপর কেন উইলিয়ামসনকে দলীয় ৪৬ রানে শর্ট লেগে ক্যাচের ফাঁদে ফেলেন মিরাজ। একই রানে দুই বলের ব্যবধানে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে টম ব্লান্ডেলকে বিদায় করেন এই মিরাজই। মাত্র ২৬ রানে টপ অর্ডারের গুরুত্বপূর্ণ পাঁচটি উইকেট হারিয়ে দিশেহারা কিউইরা।

মিরাজ ৩ উইকেট ও তাইজুল ২ উইকেট নিয়ে কিউই শিবিরে যমদূত হয়ে ধরা দেন।

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭