ওয়ার্ল্ড ইনসাইড

অবশেষে বিদেশ সফর, সংযুক্ত আরব আমিরাতে পুতিন


প্রকাশ: 07/12/2023


Thumbnail

ইউক্রেন যুদ্ধ শুরু হবার পর থেকে এবং এরপর আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর পুতিন তেমন কোনো বিদেশ সফর করেননি। তবে এবার মধ্যপ্রাচ্য সফরে এলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই অংশ হিসেবে গতকাল বুধবার সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন তিনি। তাঁর এ সফরে অন্যান্য বিষয়ের সাথে গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট প্রাসাদ চত্বরে পুতিনকে গার্ড অব অনার দেওয়া হয়।

গতকাল আবুধাবিতে পৌঁছানোর পর পুতিনকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। এ সময় তাঁকে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করেন আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ। পরে দুই নেতা দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন।

মোহাম্মদ বিন জায়েদের উদ্দেশে পুতিন বলেন, ‘মূলত আপনার অবস্থানের কারণে আমাদের সম্পর্ক একটি অভূতপূর্ব উচ্চপর্যায়ে পৌঁছেছে।’ তিনি আরও বলেন, আমিরাত আরব বিশ্বে রাশিয়ার প্রধান বাণিজ্যিক অংশীদার।

এদিকে আমিরাতের পর সৌদি আরবে যাওয়ার কথা পুতিনের। সেখানে তিনি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া আজ বৃহস্পতিবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গেও তিনি বৈঠক করবেন বলে জানা গেছে।

পুতিনের এ সফরে তেলের দামসহ বিভিন্ন বিষয়ে আলোচনার কথা রয়েছে। গাজায় ইসরায়েলের অভিযানের বিষয়টিও এতে স্থান পাবে বলে মনে করা হচ্ছে। এ সংঘাত অবসানে শুরুতে থেকেই জোরালো আহ্বান জানিয়ে আসছে ক্রেমলিন।

উল্লেখ্য, ইউক্রেনের শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগ মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর থেকেই পুতিন তেমন কোনো বিদেশ সফর করেননি। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পুতিন শুধু দখলকৃত ইউক্রেন, চীন ও ইরান সফর করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭