ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশের উপর যেকোন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া: রাষ্ট্রদূত


প্রকাশ: 07/12/2023


Thumbnail

জাতিসংঘ ছাড়া অন্য কোনো দেশের নিষেধাজ্ঞা আমলে নেওয়ার কিছু নেই বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি। পশ্চিমা বিশ্ব বাংলাদেশকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিলে ওই পরিস্থিতি বিবেচনায় ঢাকা-মস্কো আলোচনা করবে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা সাংবাদিক ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কি।

তিনি বলেন,  বাংলাদেশের ওপর পশ্চিমা বিশ্বের যেকোন নিষেধাজ্ঞার বিরুদ্ধে অবস্থান নেবে রাশিয়া। নিষেধাজ্ঞা দিলেও তাতে বাংলাদেশের কিছু হবে না। 

রাষ্ট্রদূত মান্টিটস্কি বলেন, পশ্চিমাসহ অন্য যেকোনো দেশের নিষেধাজ্ঞাকে আমরা স্বীকৃতি দেই না। আমরা যেকোনো ধরনের অবৈধ নিষেধাজ্ঞার বিপক্ষে। আমরা শুধুমাত্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা হলে সেটিকে স্বীকৃতি দেই।

বাংলাদেশ ইস্যুতে তিনি বলেন, যদি ওই ধরনের কোনো সমস্যা হয়, আমরা আলোচনা করব। আমরা কী ধরনের সহযোগিতা করতে পারি সেটি রাশিয়ান সরকার এবং আমাদের অন্যান্য ইনস্টিটিউশন মিলে আলোচনা করব।

তিনি বলেন, গাজায় যখন মানুষ মারা যায় তখন পশ্চিমারা কিছু বলেন না, অথচ ইউক্রেনে কিছু হলে পত্রিকায় আর্টিকেল প্রকাশ করা হয়। বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের এ আচরণ, দ্বিচারিতা ছাড়া আর কিছুই না বলেও মন্তব্য করেন তিনি।





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭