ইনসাইড পলিটিক্স

পাঁচ শতাংশ ভোটারও কেন্দ্রে আসবে না: গণমাধ্যমকে পার্থ


প্রকাশ: 07/12/2023


Thumbnail

বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক এমপি ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেছেন, ‘আওয়ামী লীগের ধারণা ছিল বিএনপিকে ভাঙতে পারবে। অথবা বিএনপির সঙ্গে ছোট ছোট দলগুলোকে নির্বাচনে নিয়ে আসতে পারবে এবং সিনিয়র অনেক নেতাকে বিএনপি থেকে সরাতে পারবে। কিন্তু সেখানে ব্যর্থ হওয়ার কারণে ডামি প্রার্থী দিচ্ছে। যাতে অন্তত্ব ২০ শতাংশ ভোটারও যদি কেন্দ্রে আসে। আমি বিশ্বাস করি এবারও ৫ শতাংশ ভোটার আসবে না।’

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং দেশের রাজনীতিতে সমসাময়িক নানা ইস্যু নিয়ে একটি গণমাধ্যমের দেওয়া সাক্ষাৎকারে এমন কথা বলেছেন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক এমপি ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ।

ওই একান্ত সাক্ষাৎকারে ব্যারিস্টার পার্থ বলেন, বর্তমানে রাজনীতি ডেড লকে চলে গেছে। এখন যে আন্দোলন হচ্ছে, সেটি প্রায় এক বছর আগে থেকে শুরু হয়েছে। আমরা ও বিদেশি বন্ধুরা সবসময় একটা ভালো ও সুষ্ঠু নির্বাচনের জন্য চেষ্টা করছিলাম। সেখান থেকে এখন নির্বাচন নিয়ে কী হচ্ছে— এটা সাদাপানির মতো পরিষ্কার। সরকার তো ক্ষমতায় টিকে থাকার জন্য গ্রহণযোগ্য নির্বাচন দিতে রাজি নয়, সংলাপও করল না। এক কথায়— সুষ্ঠু নির্বাচনের দিকে সরকার এগোচ্ছে না। আবার আরেকটি ২০১৪ ও ২০১৮ নির্বাচনের দিকে যাচ্ছে সরকার। একই কায়দায় আরেকটি নির্বাচন দেখতে পাবে পুরো দেশ।

তিনি বলেন, ‘আমি মনে করি, রাজনৈতিক সংকট রাজনীতিবিদদেরই সমাধান করতে হবে। এ দেশের গণতন্ত্র রাজনীতিবিদরাই যুদ্ধ করে এনেছেন। আবার রাজনীতিবিদরা ক্ষমতালোভী হওয়ার কারণে গণতন্ত্র চলে গেছে। আবার এসেছে, আবার চলে গেছে। আবারও গণতন্ত্রে ফিরিয়ে নিয়ে আসতে পলিটিশিয়ানদের বসে ঠিক করতে হবে। এ দেশের জনগণকেই ঠিক করতে হবে।’

এ নির্বাচনকে অংশগ্রহণমূলক বলবেন কিনা? এমন প্রশ্নের জবাবে বিজেপি চেয়ারম্যান পার্থ,  খাতাকলমে ২৭ বলুন আর ৪০টি বলুন— এ দেশে ভোট মূলত আওয়ামী লীগ আর বিএনপির। অধিকাংশ ভোটই তাদের। তাই আওয়ামী লীগ ও বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করলে সেটিকে কোনোভাবেই অংশগ্রহণমূলক বলা যাবে না। খাতাকলমে দেখাতে পারেন, ৪০ দল গেছে বা ৫টা গেছে। বাস্তব সত্য হলো— সুষ্ঠু নির্বাচন করতে হলে, আওয়ামী লীগ ও বিএনপি থাকাটা গুরুত্বপূর্ণ। তা হলে জনগণের মাঝে বিশ্বাস আসবে। যেমনটি ঘটেছিল গত নির্বাচনগুলোতে ভোটাররা কেন্দ্রে আসেনি। মসজিদের মাইকে আহ্বান ও পুলিশ দিয়েও ভোটকেন্দ্রে ভোটারদের নিয়ে আসতে পারেনি সরকার। কারণ একটিই— মানুষের আগ্রহ থাকছে না। যে ফল মানুষ আগে জেনে যাচ্ছে— কী ফল হবে। সেখানে ভোট নিয়ে মানুষের আগ্রহ থাকবেই না— এটিই স্বাভাবিক।

এবারের নির্বাচনে ভোট কারচুপি করা লাগত না, যেহেতু বিএনপি নেই। তার পরও কারচুপি করবে আওয়ামী লীগ। শুধু বিশ্ববাসীকে দেখানোর জন্য যে, এত পার্সেন্ট ভোট পড়েছে। কিন্তু আমরা দেখতে পাব আসলে কতজন মানুষ ভোট দিতে গেছে?

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭