ওয়ার্ল্ড ইনসাইড

পিটার হাসের বিরুদ্ধে রাশিয়ার করা অভিযোগ মিথ্যা: যুক্তরাষ্ট্র


প্রকাশ: 07/12/2023


Thumbnail

বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে বেশ জোরালোভাবে তৎপরতা চালাচ্ছে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তবে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হাসের এই তৎপরতাকে হস্তক্ষেপ বলে অভিযুক্ত করেছিল মস্কো। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করে বলেন, ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশে সরকারবিরোধী আন্দোলনের পরিকল্পনার বিষয়ে বিরোধী দলের এক নেতার সঙ্গে বৈঠক করেছেন।

রাশিয়ার এ অভিযোগের বিপক্ষে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, তারা রাশিয়ার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মারিয়া জাখারোভার অপব্যাখ্যার বিষয়ে অবগত। এ বিষয়ে বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ফরেন প্রেস সেন্টারে আয়োজিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) কৌশলগত যোগাযোগ সমন্বয়ক জন কিরবি বলেন, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিরুদ্ধে রাশিয়ার করা অভিযোগ পুরোপুরি মিথ্যা।

ব্রিফিংয়ে এক প্রশ্নকারী বলেন, পিটার হাস বাংলাদেশে তাঁর নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন। তিনি বাংলাদেশের ক্ষমতাসীন দলের লোকজনের কাছ থেকে সহিংস বক্তব্যের মুখোমুখি হচ্ছেন। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান কি?

জবাবে জন কিরবি বলেন, মার্কিন নৌবাহিনীতে থাকাকালে এ ধরনের অভিযোগের বিষয়ে তাঁরা দুই সিলেবলের একটি শব্দ বলতেন। তবে তিনি এখন সেটা বলছেন না। তিনি শুধু বলবেন, এটা (অভিযোগ) পুরোপুরি মিথ্যা। রাশিয়ানরা জানে, এটা মিথ্যা। এটা নিখাদ রাশিয়ান প্রচারণা। তারা জানে, এটা মিথ্যা।

জন কিরবি আরও বলেন, বাংলাদেশের জনগণ যা চায়, তাঁরাও তা চান। আর তা হলো অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এই লক্ষ্যে মার্কিন রাষ্ট্রদূত ও তাঁর দল কাজ করে যাচ্ছিল। তাঁরা একইভাবে বাংলাদেশের সুশীল সমাজ, বিরোধী দল, সরকারসহ বাংলাদেশের সমাজের সব স্তরের মানুষের সঙ্গে কাজ করে যাবেন। বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে যাতে সম্মান করা হয়, তা নিশ্চিতে তাঁরা কঠোর পরিশ্রম করে যাবেন। তাঁরা বাংলাদেশে এই কাজই করে যাচ্ছেন।

একই ব্যক্তি আরেক প্রশ্নে বলেন,  ভারত, চীন ও রাশিয়া বাংলাদেশের বর্তমান সরকারকে সমর্থন দিচ্ছে। বাংলাদেশের বর্তমান সরকার আরেকটি একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। এ ই পরিস্থিতিতে  যুক্তরাষ্ট্র কি তার আগের অবস্থান থেকে পিছু হটছে? কারণ, বিরোধী দলের ওপর দমন–পীড়ন চলমান রয়েছে, বিরোধী নেতা-কর্মীদের কারাগারে পাঠানো হচ্ছে। অথচ, যুক্তরাষ্ট্র বলেছে, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে।

জবাবে জন কিরাব বলেন, বাংলাদেশের জনগণের এই মৌলিক আকাঙ্ক্ষার সমর্থনে রাষ্ট্রদূত পিটার হাস ও তাঁর দল যা করা দরকার, তাই করবে। তাঁরা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাসী। তাঁরা এই লক্ষ্যে কাজ করে যাবেন। বিদেশি নির্বাচনে যুক্তরাষ্ট্র কারও পক্ষ নেয় না। বাংলাদেশের নির্বাচনের ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রের এই নীতিতে বদল আসেনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭