ওয়ার্ল্ড ইনসাইড

ভারতে আসছেন এফবিআইয়ের পরিচালক


প্রকাশ: 07/12/2023


Thumbnail

যুক্তরাষ্ট ও কানাডায় অবস্থানরনত শিখ নেতাদের হত্যা করার জন্য চক্রান্ত চালাচ্ছে ভারত। কানাডায় অবস্থানরত শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকান্ডের পর এর সাথে ভারত সরকার জড়িত রয়েছে বলে অভিযোগ করে কানাডা।  পাশাপাশি যুক্তরাষ্ট্রে অবস্থানরত শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রে ভারতের জড়িত থাকার গুরুতর অভিযোগ আসে ভারতের বিরুদ্ধে। 

তবে এ বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, কোনো ব্যক্তিকে খুনের করা ভারত সরকারের নীতি নয়। বিষয়টি খুবই উদ্বেগের এবং ভারত সরকারের নীতির পরিপন্থী।

বুধবার ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেট্টি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে শিখ নেতা হত্যার ষড়যন্ত্রে ভারতের জড়িত থাকার বিষয়ে আলোচনা করতে দিল্লিতে আসবেন সে দেশের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে ১১ ও ১২ ডিসেম্বর দিল্লিতে থাকবেন।

ভারতে থাকাকালে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তা ক্রিস্টোফার রে দেশটির ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এএনআই) প্রধান দীনকর গুপ্তর সঙ্গে বৈঠক করবেন।

সফরে পান্নুন হত্যা ষড়যন্ত্রকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের অভিযোগই হবে আলোচনার মূল বিষয়। তদন্তের কাজে ভারত কীভাবে কতটা সহায়তা করবে এবং করতে পারে তা জানা ক্রিস্টোফারের মূল আগ্রহ। ওই বৈঠকে ‘খালিস্তানি সন্ত্রাসবাদ, সংগঠিত অপরাধী চক্রের বিভিন্ন যোগসাজশ ও জম্মু–কাশ্মীরে পাকিস্তান প্ররোচিত সন্ত্রাসবাদ’ প্রধান আলোচ্য বিষয় হতে চলেছে।

সূত্র অনুযায়ী, ক্রিস্টোফার এ দেশের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে যেমন বৈঠক করবেন, তেমনি আলোচনায় বসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গেও। আলোচনায় ভারত জোর দেবে সন্ত্রাসবাদ, আগ্নেয়াস্ত্রের কারবার ও সংঘটিত অপরাধের ওপর।

ক্রিস্টোফার এ রে ২০১৭ সালে এফবিআইয়ের পরিচালকের দায়িত্ব নিয়েছিলেন। সংস্থার প্রধান হিসেবে এটাই হতে চলেছে তাঁর প্রথম ভারত সফর। গত ১২ বছরে এফবিআইয়ের কোনো পরিচালকেরও এটাই প্রথম ভারত সফর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭