কালার ইনসাইড

মাধ্যমিক পাশ করার আগেই যারা বাংলা সিনেমার নায়িকা হয়েছে!


প্রকাশ: 07/12/2023


Thumbnail

বাংলাদেশের সিনেমার ইতিহাস অনেক সমৃদ্ধ। তার অন্যতম একটি কারণ এদেশের অভিনেত্রী তথা নায়িকাদের অভিনয়গুণ ও সৌন্দর্য। আর এ অভিনেত্রীদের অনেকেই রয়েছেন যারা খুব অল্প বয়সে এমনকি স্কুর পর্যায় তথা মাধ্যমিক পাশের আগেই সিনেমার পর্দায় নায়িকা হিসেবে নাম লিখিয়েছেন। এদেশের দর্শকদের নজর কেড়েছেন, তাদেরকে মাতিয়ে রেখেছেন পাশাপাশি তাদের হৃদয়ের মণিকোটায় আসনও গেড়ে নিয়েছেন। তেমনই কয়েকজন অভিনেত্রীর পরিচয় জানবো এই আয়োজনে যারা অল্প বয়সে নায়িকা হিসেবে ধরা দিয়েছেন বাংলা চলচ্চিত্রে।

শাবানা
১৯৬৭ সালে 'চকোরি' সিনেমায় চিত্রনায়ক নাদিমের বিপরীতে অভিনয় করে চলচ্চিত্রে আবির্ভাব ঘটে শাবানার। এ অভিনেত্রীর প্রকৃত নাম রত্না। ভালো নাম আফরোজা সুলতানা। তবে পরিচালক এহতেশাম তাকে শাবানা নামটি প্রদান করেন। শাবানার প্রাতিষ্ঠানিক শিক্ষার তাই ইতি ঘটে মাত্র ৯ বছর বয়সে। আর পর্দায় অভিষেক ১৫ বছর বয়সে। বলা যায়, স্কুলের গণ্ডি পেরোনোর আগেই চলচ্চিত্রে পদার্পণ করেন ১১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এই অভিনেত্রী। শাবানা অভিনীত সর্বশেষ সিনেমা ছিল 'ঘরে ঘরে যুদ্ধ'।

ববিতা
৭০ এর দশকে অভিনয়ের মাধ্যমে গোটা দশকের অন্যতম শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন অভিনেত্রী ববিতা।  ’শেষ পর্যন্ত’ নামক সিনেমা দিয়ে ১৯৬৯ সালে চলচ্চিত্রে যাত্রা শুরু হয় এ অভিনেত্রীর। যেখানে তিনি প্রথম নায়িকা চরিত্রে অভিনয় করেন। ১৯৬৯ সালের ১৪ আগস্ট সিনেমাটি মুক্তি পায় এবং ঐদিন তার মা মারা যান। কর্মজীবনের শুরুতে তিনি তার ভগ্নিপতি জহির রায়হানের পথ প্রদর্শনে চললেও পরবর্তীতে একাই পথ চলেছেন। ববিতা পড়াশোনা করেছেন যশোর দাউদ পাবলিক বিদ্যালয়ে। সেখানে অধ্যয়নকালে বড় বোন কোহিনুর আক্তার চাটনীর (সুচন্দা) চলচ্চিত্রে প্রবেশের সূত্রে পরিবারসহ চলে আসেন ঢাকায়। গেণ্ডারিয়ার বাড়িতে শুরু হয় কৈশোরের অবশিষ্টাংশ। চলচ্চিত্রে অত্যন্ত ব্যস্ত হয়ে পড়ায় প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট অর্জন না করলেও ববিতা ব্যক্তিগতভাবে নিজেকে শিক্ষিত করে তোলেন। দক্ষতা অর্জন করেন ইংরেজিসহ কয়েকটি বিদেশি ভাষায়। নিজেকে পরিমার্জিত করে তোলেন একজন আদর্শ শিল্পীর মাত্রায়।

শাবনূর
১৯৭৯ সালে জন্মগ্রহণ করেন এই অভিনেত্রী। পারিবারিকভাবে তার নাম রাখা হয় কাজী শারমিন নাহিদ নূপুর। পরে স্বনামধন্য নির্মাতা এবং তার মেন্টর এহতেশাম তার নাম রাখেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ রাতের আলো। শাবনূরের পিতার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই-বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি। শাবনূরের প্রথম সিনেমা 'চাঁদনী রাতে'। তার বিপরীতে নায়ক ছিলেন সাব্বির। সিনেমাটি ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়। যা ১৯৯৩ সালে মুক্তি পায়। উইকিপিডিয়া অনুসারে মাত্র ১৩ বছর বয়সে এই সিনেমায় অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন শাবনূর। শাবনূরের পড়াশোনা সম্পর্কে জানা যায়, তিনি আইএ পর্যন্ত পড়াশোনা করেছেন। তবে নায়িকা হিসেবে শুরুটা যে স্কুল পেরোনোর আগেই ছিল তা বলার অপেক্ষা রাখে না।

রত্না
২০০২ সালে ক্লাস সেভেনে পড়া অবস্থায় 'কেন ভালোবাসলাম' সিনেমার মধ্য দিয়ে চলচ্চিত্রে নাম লেখান রত্না। সেলিম আজম পরিচালিত এ সিনেমায় তিনি ফেরদৌসের বিপরীতে অভিনয় করেন। অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হন রত্না, কাজ করেন শীর্ষ নায়কদের সঙ্গেও। কিন্তু চলচ্চিত্রে অশ্লীলতার জোয়ার বইতে শুরু করলে নিজেকে গুটিয়ে নেন চলচ্চিত্র থেকে। এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজকল্যাণ বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। নতুনভাবে চলচ্চিত্রে ফিরে আসার চেষ্টাও করছেন রত্না। দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছিলেন এ অভিনেত্রী। তার বাবা মান্নান কবির একজন মুক্তিযোদ্ধা।

পূর্ণিমা
পূর্ণিমার চলচ্চিত্র জগতে পথচলা শুরু হয়েছিল জাকির হোসেন রাজু পরিচালিত 'এ জীবন তোমার আমার' সিনেমার মাধ্যমে। চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৯৭ সালে, তখন তিনি মাত্র নবম শ্রেণিতে পড়েন। ড. তুহিন মালিক পরিচালিত 'ওরা আমাকে ভালো হতে দিলো না' চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ২০১০ সালে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এ অভিনেত্রী।

অমৃতা খান
২০০২ সালে মডেল ও  নৃত্যশিল্পী হিসেবে মিডিয়াতে প্রথম পা রাখেন অমৃতা খান। তিনি একাধারে অভিনেত্রী এবং মডেল।  তিনি একটি নাটকেও কাজ করেছেন, যার নাম 'উনিশ বছর পরে'। ২০১৩ সালে বাংলাদেশি চলচ্চিত্রে তার অবির্ভাব ঘটে রয়েল এবং অনিক দুজন নতুন পরিচালকের যৌথ পরিচালনায় 'গেইম' চলচ্চিত্রের মাধ্যমে, চলচ্চিত্রটি মুক্তি পায় ২০১৫ সালের ২ জানুয়ারি। এই চলচ্চিত্রে অভিনয়ের সময় তিনি একটি ইংরেজি মাধ্যম স্কুলে ও’লেভেলে পড়ছিলেন। 

পূজা চেরি
পোড়ামন-২ সিনেমায় নায়িকা হিসেবে পূজা চেরির অভিনয় শুরু। তবে তার আগে তিনি শিশুশিল্পী হিসেবে বাংলা সিনেমায় অভিনয় করেছেন। পোড়ামন ২ এর কাজ শুরু না হতেই আসে নতুন খবর। কলকাতার আদিত্যর বিপরীতে 'নূরজাহান'  নামের একটি সিনেমায় অভিনয় করেন।  কলকাতার রাজ চক্রবর্তী প্রডাকশনের সঙ্গে যৌথ প্রযোজনায় ছিল বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। আলোচিত মারাঠি সিনেমা 'সাইরাত'-এর রিমেক 'নূরজাহান'। তবে শাকিবের সঙ্গে গলুই সিনেমায় অভিনয় করে তুমুল আলোচিত হন পূজা চেরী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭