ওয়ার্ল্ড ইনসাইড

এবার ইসরায়েলের ওপর বেলজিয়ামের ভ্রমণ নিষেধাজ্ঞা


প্রকাশ: 07/12/2023


Thumbnail

গাজায় বর্বর হামলাকারীদের বিরুদ্ধে এবার ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে বেলজিয়াম। এ ছাড়া পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারী ইসরায়েলি বসতি স্থাপনকারীদের বেলজিয়াম থেকে নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দে ক্রো। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানায় টাইমস অব ইসরায়েল। 

এক্সে (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে তিনি লিখেছেন, বেসামরিকদের বিরুদ্ধে সহিংসতার পরিণতি ভোগ করতে হবে এবং পশ্চিম তীরে চরমপন্থি বসতি স্থাপনকারীদের বেলজিয়ামে প্রবেশ নিষিদ্ধ করা হবে। 

 বেলজিয়ামের প্রধানমন্ত্রী আরও বলেন, পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করে এমন কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের লক্ষ্য করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করব।

হামাসের অতর্কিত হামলার পর ইসরায়েলের পক্ষে দাঁড়িয়েছিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী। তবে গাজায় হামলার বিষয়ে বেসামরিককে রক্ষা, জিম্মিদের মুক্তি এবং আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার গুরুত্বের ওপর জোর দিয়েছেন তিনি। 

এর আগে অধিকৃত পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের ওপর হামলায় জড়িত ইসরায়েলি উগ্রপন্থি বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ‘পশ্চিম তীরে শান্তি, নিরাপত্তা বা স্থিতিশীলতা নষ্ট করার’ সঙ্গে জড়িত যেকোনো ব্যক্তি বা যারা বেসামরিক নাগরিকদের ‘প্রয়োজনীয় পরিষেবা’ এবং `মৌলিক প্রয়োজনগুলো’ গ্রহণ করতে অযৌক্তিকভাবে বাধা দেবে, তাদেরকে এ ভিসা নীতির আওতায় নিয়ে আসা হবে। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭